Advertisement
২৯ মে ২০২৪
Mohammed Shami

শীর্ষে শামি! ৫ উইকেট নিয়ে জোড়া নজির, জোড়া রেকর্ড বাংলার জোরে বোলারের

শামি। টপকে গেলেন জাহির খান এবং জভগল শ্রীনাথকে। বিশ্বকাপের মঞ্চে ৪৫টি উইকেট নিয়ে ফেললেন তিনি। যদিও সব দেশের মধ্যে এই তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা।

Mohammed Shami

পাঁচ উইকেট নেওয়ার পর মহম্মদ শামি। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ২১:০৩
Share: Save:

বিশ্বকাপের মঞ্চে ভারতীয় হিসাবে সব থেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন মহম্মদ শামি। টপকে গেলেন জাহির খান এবং জভগল শ্রীনাথকে। বিশ্বকাপের মঞ্চে ৪৫টি উইকেট নিয়ে ফেললেন তিনি। যদিও সব দেশের মধ্যে এই তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা (৭১)।

এই বিশ্বকাপে খেলতে নামার আগে শামি নিয়েছিলেন ৩১টি উইকেট। প্রথম দিকের চারটি ম্যাচ খেলেননি তিনি। কিন্তু পরের তিনটি ম্যাচ খেলে তুলে নিলেন ১৪টি উইকেট। দু’টি ম্যাচে নিয়েছেন পাঁচ উইকেট। বৃহস্পতিবার শ্রীলঙ্কাকে দুরমুশ করে হারানোর পিছনেও বড় ভূমিকা নিলেন শামি। এই ম্যাচেও পাঁচটি উইকেট তাঁর। বৃহস্পতিবার ৫ ওভারে ১৮ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন শামি। তুলে নেন চরিত আশালঙ্ক, অ্যাঞ্জেলো ম্যাথুজ়, দুশন হেমন্ত, দুষ্মন্ত চামিরা এবং কাসুন রজিতার উইকেট।

এক দিনের ক্রিকেটে দ্বিতীয় বার টানা তিনটি ম্যাচে চার উইকেট নেওয়ার নজির গড়লেন শামি। এর আগে পাকিস্তানের ওয়াকার ইউনিস এই কীর্তি গড়েছিলেন। তিনি ১৯৯০ এবং ১৯৯৪ সালে পর পর তিনটি ম্যাচে চার উইকেটের বেশি নিয়েছিলেন। শামি এর আগে ২০১৯ বিশ্বকাপে পর পর তিনটি ম্যাচে চার বা তার বেশি উইকেট নিয়েছিলেন।

বিশ্বকাপে তিন বার পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন শামি। তিনি ছুঁয়ে ফেললেন মিচেল স্টার্ককে। এক দিনের ক্রিকেটে চার বার পাঁচ উইকেট বা তার বেশি নিয়েছেন শামি। ভারতের হয়ে এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি বার পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন শামি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammed Shami ICC ODI World Cup 2023 Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE