Advertisement
২৩ জুলাই ২০২৪
India vs England

ট্রফি না জিতলে শতরান মূল্যহীন, বলছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা

তবে রোহিতের কথায় পরিষ্কার, আইসিসি ট্রফি না জেতার আক্ষেপটা তাঁর মনে বড় ক্ষত তৈরি করে দিয়েছে। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হারের পরে বার বার ট্রফির কাছে এসেও থেমে যেতে হয় ভারতকে।

An image of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ০৭:২৩
Share: Save:

আমাদেরও সময় আসবে! এটাই বিশ্বাস করেন রোহিত শর্মা। তিনি মনে করেন, ভারতও ফের এক দিন আইসিসি ট্রফি জিতবে।

হায়দরাবাদে শুরু হয়ে গিয়েছে ভারত বনাম ইংল্যান্ডের প্রথম টেস্ট। তার আগে ইংল্যান্ড সিরিজ়ের সম্প্রচারকারী চ্যানেলে রোহিত বলেছেন, ‘‘গত তিন বছর ভারতীয় ক্রিকেটের জন্য দারুণ গিয়েছে। শুধু আইসিসি ট্রফির ফাইনালে জিততে পারিনি আমরা। তা ছাড়া সব কিছুই জিতেছি।’’ ভারত শেষ বার আইসিসি ট্রফি জিতেছিল সেই ২০১৩ সালে। মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি। তার পরে হয় সেমিফাইনালে, না হয় ফাইনালে হারের মুখ দেখতে হয়েছে ভারতকে। সাম্প্রতিকতম হার, ঘরের মাঠে ৫০ ওভারের বিশ্বকাপ ফাইনাল। যখন অস্ট্রেলিয়ার কাছে হার মানতে হয় রোহিতদের।

ভারত অধিনায়ক বলেছেন, ‘‘এই একটা জিনিসই আমরা অর্জন করতে পারিনি। আইসিসি ট্রফি। তবে আমার বিশ্বাস, আমাদের সময়ও আসবে। আমরাও ট্রফি জিতব। শুধু আমাদের মানসিকতা ঠিক রাখতে হবে।’’ রোহিত মনে করিয়ে দেন, ‘‘আমাদের অতীত নিয়ে বেশি ভাবলে চলবে না। অতীত তো আমরা বদলাতে পারব না।’’ যোগ করেন, ‘‘আমরা যেটা বদলাতে পারব, সেটা হল সামনে যেটা আসছে। আমরা সবাই সে দিকেই তাকিয়ে আছি। নিজেদের নিংড়ে দিচ্ছি মাঠে।’’

তবে রোহিতের কথায় পরিষ্কার, আইসিসি ট্রফি না জেতার আক্ষেপটা তাঁর মনে বড় ক্ষত তৈরি করে দিয়েছে। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হারের পরে বার বার ট্রফির কাছে এসেও থেমে যেতে হয় ভারতকে। ২০১৫ এবং ২০১৯ এক দিনের বিশ্বকাপ এবং ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে হারতে হয় ভারতকে। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও একই হাল হয়। এর পরে ২০২৩ সালের ফাইনালে হার।

দীনেশ কার্তিককে দেওয়া এক সাক্ষাৎকারে রোহিত বলছিলেন, ‘‘সংখ্যা দিয়ে সব কিছু বিচার করা যায় না। আমাদের দেশে সংখ্যা নিয়ে বড্ড বেশি মাতামাতি করা হয়।’’ এর পরেই নিজের উদাহরণ দিয়ে রোহিতের মন্তব্য, ‘‘এই তো আমি ২০১৯ সালের বিশ্বকাপে পাঁচটা শতরান করেছি। কিন্তু তাতে কী হল। আমরা তো কাপ জিততে পারিনি। তা হলে সেই শতরানের আর কী মূল্য রইল!’’

এখানেই থামেননি রোহিত। ভারত অধিনায়ক আরও বলেছেন, ‘‘অবসর নিয়ে, কুড়ি বছর পরে আমি হয়তো এই সংখ্যাটার দিকে তাকিয়ে দেখব। কিন্তু আমরা কী পেয়েছিলাম? আমরা তো ওই ট্রফিটা জিততে চেয়েছিলাম।’’ কোনওরকম রাখঢাক না করে রোহিত পরিষ্কার বলে দেন, ‘‘ট্রফি জিততে না পারলে ওই পাঁচ-ছ’টা শতরানের কোনও মূল্য নেই। দলগত খেলায় ট্রফি জয়ই আসল কথা। ব্যক্তিগত কীর্তি নয়।’’

রোহিত জানিয়েছেন, অধিনায়কের দায়িত্ব নেওয়ার পরে তিনি কিছু বদল আনতে চেয়েছিলেন। তাঁর কথায়, ‘‘আমার লক্ষ্য ছিল কি‌ছু বদল আনা। আমি চেয়েছিলাম, ছেলেরা যেন মাঠে নেমে খোলা মনে খেলতে পারে। ক্রিকেটের পরিসংখ্যানের দিকটা আমি এই দলটার মধ্যে থেকে সরিয়ে দিতে চেয়েছিলাম।’’ রোহিতের ট্রফি জয়ের স্বপ্ন সফল হয় কি না, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Cricket team Rohit Sharma Indian Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE