Advertisement
০১ মে ২০২৪
Ravichandran Ashwin

রেকর্ডের সামনে অশ্বিন, রাঁচীতেই একমাত্র বোলার হিসাবে নজির গড়তে পারেন ভারতীয় স্পিনার

রাজকোটে দ্বিতীয় ভারতীয় বোলার হিসাবে টেস্টে ৫০০ উইকেটের মালিক হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। এ বার রাঁচীতে আরও একটি রেকর্ড করতে পারেন ভারতীয় স্পিনার।

cricket

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৪
Share: Save:

পর পর দু’টি টেস্টে দু’টি নজির হতে পারে রবিচন্দ্রন অশ্বিনের। রাজকোটে দ্বিতীয় ভারতীয় বোলার হিসাবে টেস্টে ৫০০ উইকেটের মালিক হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। এ বার রাঁচীতে আরও একটি রেকর্ড করতে পারেন ভারতীয় স্পিনার। তিনি ভেঙে ফেলতে পারেন অনিল কুম্বলের ১২ বছর আগে করা রেকর্ড।

ভারতের মাটিতে টেস্টে সব থেকে বেশি উইকেট রয়েছে কুম্বলের। দেশের মাটিতে ৩৫০টি উইকেট নিয়েছেন তিনি। এখন ভারতে অশ্বিনের উইকেট সংখ্যা ৩৪৮। অর্থাৎ, রাঁচীতে ৩টি উইকেট নিতে পারলে অশ্বিনের উইকেট সংখ্যা হবে ৩৫১। কুম্বলেকে টপকে অশ্বিন হয়ে যাবেন একমাত্র বোলার যাঁর ভারতের মাটিতে টেস্টে ৩৫০-র বেশি উইকেট রয়েছে।

ভারতীয় বোলারদের মধ্যে ভারতের মাটিতে সব থেকে বেশি উইকেটের তালিকায় তিন নম্বরে রয়েছেন হরভজন সিংহ। ভারতের মাটিতে ২৬৫টি উইকেট নিয়েছেন তিনি। কপিল দেব নিয়েছেন ২১৯টি উইকেট। পাঁচ নম্বরে রয়েছেন রবীন্দ্র জাডেজা। ভারতের মাটিতে তাঁর উইকেট ২০৬টি।

রাঁচীতে নিজের ৯৯তম টেস্ট খেলতে নামছেন অশ্বিন। অর্থাৎ, তিনি যদি সিরিজ়ের শেষ টেস্টে ধর্মশালায় খেলেন তা হলে সেটিই হবে তাঁর ১০০তম ম্যাচ। কুম্বলে ও হরভজনের পরে তৃতীয় ভারতীয় স্পিনার হিসাবে ১০০টি টেস্ট খেলবেন অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE