Advertisement
০১ মে ২০২৪
World Cup 1983

৩৫ হাজার ফুট উঁচুতে উৎসব, মাঝ আকাশে বিশ্বকাপ জয়ের ৪০ বছর পালন কপিলদের

ভারতের প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ের ৪০ বছর পূরণ হল রবিবার। নতুন ভাবে বর্ষপূর্তি পালন করলেন জয়ী দলের সেই ক্রিকেটারেরা। মাঝ আকাশেই হল উৎসব।

kapil

বিশ্বকাপের ট্রফি হাতে কপিল দেব। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ১৩:৫৭
Share: Save:

ভারতের প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ের ৪০ বছর পূরণ হল রবিবার। নতুন ভাবে বর্ষপূর্তি পালন করলেন জয়ী দলের সেই ক্রিকেটারেরা। ৩৫ হাজার ফুট উচ্চতায় বিমানে বসে উৎসব করলেন তাঁরা। সেই ভিডিয়ো প্রকাশ্যে এনেছেন বিশ্বকাপজয়ী দলের সদস্য কীর্তি আজাদ।

আজাদের ভিডিয়োর সবার আগে বসে থাকতে দেখা গিয়েছে সুনীল গাওস্করকে। একে একে ভিডিয়োয় দেখা গিয়েছে সৈয়দ কিরমানি, সন্দীপ পাটিল, দিলীপ বেঙ্গসরকর, রজার বিনি এবং অধিনায়ক কপিল দেবকে। এই দলকে নিয়ে বিশেষ ভাবে প্রচারমূলক কাজ করছে একটি বেসরকারি সংস্থা। ওই প্রচারের নাম দেওয়া হয়েছে ‘জিতেঙ্গে হাম’। ভারতের বর্তমান এবং প্রাক্তন ক্রিকেটারদের এক সুতোয় গাঁথা এবং ভারতীয় ক্রিকেটের সাফল্য ছড়িয়ে দেওয়ার জন্যে এই প্রচার শুরু হয়েছে।

বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব বলেছেন, “১৯৮৩ সালে আমাদের জয়ের পিছনে যে একতা এবং অদমনীয় সাহস ছিল, তা এই প্রচারের মাধ্যমে তুলে ধরা হবে। ২০২৩ বিশ্বকাপের আগে আমাদের এই প্রচার আগামী প্রজন্মকে আরও উদ্বুদ্ধ করবে। ফলাফলই সাফল্যের একমাত্র পরিণাম নয়। তার পিছনে যে পরিশ্রম জড়িয়ে রয়েছে সেটাই আসল।”

বোর্ড সভাপতি তথা বিশ্বকাপজয়ী দলের আর এক সদস্য বিনি বলেছেন, “১৯৮৩ বিশ্বকাপজয়ী দলের সদস্য হতে পেরে গর্বিত। আমাদের বিশ্বাস, এখনকার ক্রিকেটারদের মধ্যে ট্রফি জেতার সমস্ত সম্ভাবনা রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

World Cup 1983 Kapil Dev Sunil Gavaskar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE