Advertisement
০৪ মে ২০২৪
India vs England 2024

কোহলি, শ্রেয়সরা নেই, হতে পারে জোড়া অভিষেক, কেমন হবে রাজকোটে রোহিতদের প্রথম একাদশ

কোহলি, শ্রেয়সদের পাওয়া যাবে না ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ তিন টেস্টে। চোট সারিয়ে দলে ফিরেছেন রাহুল এবং জাডেজা। স্বভাবতই রাজকোটে ভারতের প্রথম একাদশে একাধিক পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১০:০৫
Share: Save:

প্রথম দু’ম্যাচের পর টেস্ট সিরিজ়ের ফল ১-১। ভারত-ইংল্যান্ড পাঁচ টেস্টের সিরিজ়ে এখনও বাকি তিনটি ম্যাচ। ১৫ ফেব্রুয়ারি থেকে রাজকোটে শুরু হবে তৃতীয় টেস্ট। গোটা সিরিজ়েই পাওয়া যাবে না বিরাট কোহলিকে। শেষ তিন টেস্টে নেই শ্রেয়স আয়ারও। রাজকোটে খেলতে পারবেন না লোকেশ রাহুলও। তবে রবীন্দ্র জাডেজা চোট সারিয়ে ফেরায় কিছুটা স্বস্তিতে ভারতীয় শিবির। রাজকোট টেস্টে প্রথম একাদশ বেছে নিতে খুব সমস্যা হওয়ার কথা নয় ভারতের।

এই টেস্টে অভিষেক হতে পারে সরফরাজ খান এবং ধ্রুব জুড়েলের।

গুরুত্বপূর্ণ তৃতীয় টেস্টে কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ? অন্তত দু’টি জায়গায় পরিবর্তন নিশ্চিত। ওপেনিং জুটি পরিবর্তনের কোন সম্ভাবনা নেই। যশস্বী জয়সওয়ালের সঙ্গে নামবেন অধিনায়ক রোহিত শর্মা। বিশাখাপত্তনমে শতরানের ইনিংস থেকে আপাতত দলে জায়গা পাকা শুভমন গিলেরও। তিনি নামবেন নিজের তিন নম্বরেই। ভারতের ব্যাটিং অর্ডারের প্রথম তিনটি জায়গায় পরিবর্তনের সম্ভাবনা নেই।

প্রথম দু’টি টেস্টে চার নম্বরে খেলেছেন শ্রেয়স আয়ার। তিনি নেই বাকি সিরিজ়ে। পাওয়া যাবে না রাহুলকেও। যা চিন্তা বৃদ্ধি করেছে ভারতীয় শিবিরের। এই পরিস্থিতিতে রাজকোটে টেস্ট অভিষেকের সম্ভাবনা সরফরাজ খানের। চার নম্বরে তাঁকেই দেখা যেতে পারে। পাঁচ নম্বরে নামবেন বিশাখাপত্তনমে অভিষেক হওয়া রজত পটীদার। একটি ম্যাচ দেখে বাদ দেওয়ার পক্ষে নন রোহিত বা রাহুল দ্রাবিড়। ছয় নম্বরে ব্যাট করবেন রবীন্দ্র জাডেজা। ঘরের চেনা উইকেটে অভিজ্ঞ অলরাউন্ডারকে বাদ দিয়ে প্রথম একাদশ তৈরির ঝুঁকি নেবেন না দ্রাবিড়েরা। ভারতের উইকেটরক্ষক বদল হতে পারে। প্রথম দুই টেস্টে নজর কাড়তে পারেননি শ্রীকর ভরত। ঘরোয়া ক্রিকেটে ভাল খেলে টেস্ট দলে জায়গা করে নিয়েছেন ধ্রুব। এ বার ভারতের প্রথম একাদশে দেখা যেতে পারে তাঁকে। অর্থাৎ, রাজকোটে জোড়া অভিষেকের সম্ভাবনা রয়েছে। আট নম্বরে দেখা যাবে আরও এক অলরাউন্ডারকে। রাজকোট অক্ষর পটেলেরও ঘরের মাঠ। প্রথম একাদশে তাঁর থাকাও নিশ্চিত। নবম স্থানে নামবেন অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন। ৫০০ টেস্ট উইকেটের মাইলফলক থেকে একটি উইকেট দূরে তিনি।

ব্যাটিং অর্ডারের শেষ দু’টি জায়গা দুই জোরে বোলারের। অবশ্যই খেলবেন ভাল ফর্মে থাকা যশপ্রীত বুমরা। ভারতীয় দলের সহ-অধিনায়ক ব্যাট করবেন ১০ নম্বরে। ১১ নম্বরে নামবেন মহম্মদ সিরাজ। বাংলার মুকেশ কুমারের জায়গায় প্রথম একাদশে ফিরবেন তিনি।

ভারতের সম্ভাব্য প্রথম একাদশ: যশস্বী জয়সওয়াল, রোহিত শর্মা, শুভমন গিল, সরফরাজ খান, রজত পটীদার, রবীন্দ্র জাডেজা, শ্রীকর ভরত, অক্ষর পটেল, রবিচন্দ্রন অশ্বিন, যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE