Advertisement
০৪ মে ২০২৪
Cricket in Olympics

১২৮ বছর পর অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি সময়ের অপেক্ষা, আনুষ্ঠানিক ঘোষণা সোমবার

অলিম্পিক্সে এর আগে এক বারই ক্রিকেট আয়োজিত হয়েছে। ১৯০০ সালে। অর্থাৎ, ১২৮ বছর পরে আবার ব্যাট-বলের খেলা দেখা যেতে পারে বিশ্বের সব থেকে বড় প্রতিযোগিতায়।

odi world cup

আফগানিস্তান ম্যাচ জেতার পরে বিরাট কোহলি। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৬:১৩
Share: Save:

২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সের আসরে দেখা যেতে পারে ক্রিকেট। অলিম্পিক্সে ক্রিকেট অন্তর্ভুক্ত করার প্রস্তাবে শুক্রবার সরকারি ভাবে সম্মতি দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি। সোমবার এই বিষয়ে সরকারি ঘোষণা করা হবে। তবে মনে করা হচ্ছে, যে হেতু আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি এই প্রস্তাবে সম্মতি দিয়েছে তাই ২০২৮ সালের অলিম্পিক্সে ক্রিকেট অন্তর্ভুক্ত হওয়া সময়ের অপেক্ষা।

অলিম্পিক্সে এর আগে এক বারই ক্রিকেট আয়োজিত হয়েছে। ১৯০০ সালে। অর্থাৎ, ১২৮ বছর পরে আবার ব্যাট-বলের খেলা দেখা যেতে পারে বিশ্বের সব থেকে বড় প্রতিযোগিতায়। ১৯০০ সালে প্রথমে চারটি দেশ নাম দিয়েছিল। গ্রেট ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডস ও বেলজিয়াম। কিন্তু পরে নেদারল্যান্ডস ও বেলজিয়াম নাম তুলে নেওয়ায় গ্রেট ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে একটিই খেলা হয়। সেটিই ফাইনাল। সে বার প্রতিটি দলে ১২ জন করে ক্রিকেটার ছিল। দু’দিন ধরে হয়েছিল সেই খেলা।

দীর্ঘ দিন ধরেই অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার কথা চলছিল। আবেদন করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ডও। কিন্তু সিদ্ধান্ত চূড়ান্ত হচ্ছিল না। ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার আশা দেখা যায়। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির সভাপতি থমাস বাকের নেতৃত্বে বৈঠকে অবশেষে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব মেনে নেওয়া হয়। এ বার ভোটাভুটির মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সেই সিদ্ধান্ত জানা যাবে সোমবার।

তবে শুধু ক্রিকেট নয়, আরও চারটি খেলা ২০২৮ সালের অলিম্পিক্সে অন্তর্ভুক্ত করার প্রস্তাবে সম্মতি দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি। সেগুলি হল, সফ্‌ট বল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোসে ও স্কোয়াশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Cricket olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE