Advertisement
০৩ মে ২০২৪
Abhimanyu Easwaran

সাদা বলের ক্রিকেটেও কিন্তু আমার রান আছে: মনে করিয়ে দিলেন টেস্ট দলে সুযোগ পাওয়া অভিমন্যু

সদ্য নিজের নামাঙ্কিত মাঠে শতরান করলেন তিনি। সেই অভিমন্যু আনন্দবাজার অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে জানালেন শুধু লাল বল নয়, সাদা বলের ক্রিকেটকেও সমান গুরুত্ব দেন তিনি।

সদ্য নিজের নামাঙ্কিত মাঠেও শতরান করলেন অভিমন্যু ঈশ্বরন।

সদ্য নিজের নামাঙ্কিত মাঠেও শতরান করলেন অভিমন্যু ঈশ্বরন। —ফাইল চিত্র

শান্তনু ঘোষ
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ০৮:১৪
Share: Save:

রোহিত শর্মার চোট ভারতীয় টেস্ট দলের দরজা খুলে দিয়েছিল অভিমন্যু ঈশ্বরনের জন্য। ভারতের প্রথম একাদশে সুযোগ না পেলেও ঘরোয়া ক্রিকেটে একের পর এক ম্যাচে শতরান করে চর্চায় বাংলার ওপেনার। সদ্য নিজের নামাঙ্কিত মাঠেও শতরান করলেন তিনি। সেই অভিমন্যু আনন্দবাজার অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে জানালেন শুধু লাল বল নয়, সাদা বলের ক্রিকেটকেও সমান গুরুত্ব দেন তিনি।

প্রশ্ন: নিজের নামাঙ্কিত মাঠে শতরান। এই ইনিংসটা কি বাকিগুলোর থেকে আলাদা?

অভিমন্যু: অবশ্যই। ওই মাঠে খেলে আমি বড় হয়েছি। ছোটবেলার স্মৃতি মনে পড়ে যাচ্ছিল। আমার পরিবারের লোক জনও এসেছিল মাঠে। তাদের সামনে খেলতে পেরে ভাল লাগছে।

প্রশ্ন: পর পর পাঁচটি ম্যাচে শতরান। এর রহস্য কী?

অভিমন্যু: আমার সময়টা ভাল যাচ্ছে। বিজয় হজারে ট্রফিতে সার্ভিসেসের বিরুদ্ধে শতরান দিয়ে শুরু হয়েছে। বাংলাদেশে গিয়েও পর পর দু’টি ম্যাচে শতরান পেলাম। তার পর রঞ্জিতেও নাগাল্যান্ড আর উত্তরাখণ্ডের বিরুদ্ধে। বেশ ভাল লাগছে। আশা করব আগামী ম্যাচগুলোতেও এরকম খেলতে পারব।

পর পর পাঁচটি ইনিংসে শতরান করেছেন অভিমন্যু ঈশ্বরন।

পর পর পাঁচটি ইনিংসে শতরান করেছেন অভিমন্যু ঈশ্বরন। —ফাইল চিত্র

প্রশ্ন: আপনি কি নিজের খেলার ধরনে কোনও পরিবর্তন করেছেন?

অভিমন্যু: প্রতিটা ম্যাচ, প্রতিটা অনুশীলন থেকেই নতুন কিছু শিখি। শুধু খেলার ধরন নয়, মানসিক ভাবেও অনেক কিছুর পরিবর্তন হয়। প্রতি দিনই কিছু না কিছু বদলায়। সেই পরিবর্তন আমি নিজের খেলায় করি। টেকনিকাল কিছু পরিবর্তন করেছি। যেটা আমাকে সাহায্য করেছে। কোনও একটা জিনিসের জন্য পরিবর্তন হয়নি। অনেক কিছু মিলিয়ে আমার খেলা বদলেছে। নিজের ফিটনেসের দিকেও নজর দিয়েছি। সেটাও খুব সাহায্য করেছে।

প্রশ্ন: ভারতীয় দলের সাজঘরে কাটানো সময়টা কেমন ছিল?

অভিমন্যু: এর আগেও ভারতীয় দলের সঙ্গে আমি ছিলাম। ইংল্যান্ডে যে দল গিয়েছিল তাতেও ছিলাম আমি। দেশের সেরা ক্রিকেটারদের সঙ্গে সাজঘরে সময় কাটানো সত্যিই খুব আনন্দের। অনেক কিছু শেখা যায়। ভারতের হয়ে খেলা একটা স্বপ্নের মতো। সেটাকে খুব কাছ থেকে দেখার সুযোগ পেলাম। খুব উপভোগ করেছি আমি সময়টা।

প্রশ্ন: বাংলার হয়ে খেলার সময় সেই অভিজ্ঞতা কতটা কাজে লাগে?

অভিমন্যু: ভারতীয় দলের সঙ্গে থাকলে অনেক কিছু শেখা যায়। আমি যে দলের হয়েই খেলি সেটাকে কাজে লাগানোর চেষ্টা করি। আমার লক্ষ্য থাকে ভাল খেলা। সেটা আমি যে দলের জার্সিতেই নামি না কেন।

প্রশ্ন: ভারতের টেস্ট দলে সুযোগ এলেও আইপিএলে কোনও দল নিল না। আপনি কি শুধু লাল বলের দিকেই নজর দিচ্ছেন?

অভিমন্যু: না, আমি দু’ধরনের ক্রিকেটে খেলতেই অভ্যস্ত। সাদা বলেও কিন্তু আমার রান আছে। ধারাবাহিকতা রাখার চেষ্টা করি। যে ধরনের ক্রিকেটই হোক নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করি। আলাদা করে লাল বলের ক্রিকেটের জন্য তৈরি করছি, এমনটা নয়।

প্রশ্ন: আইপিএলে দল না পেয়ে খারাপ লাগেনি?

অভিমন্যু: সেটা তো আমার হাতে নেই। আমি রান করেছি। এ বার কোনও দল আমাকে নেবে কি নেবে না সেটা নিয়ে তো আমার কিছু করার নেই। ভারতীয় দলেও আবার সুযোগ পাব কি না সেটা নির্বাচকরা ঠিক করবেন। আমি শুধু রান করে যেতে পারি। সেটাই করছি। আপাতত আমার লক্ষ্য বাংলার হয়ে ভাল খেলা। দলকে জেতানো। সেই চেষ্টাই করছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE