Advertisement
০৬ মে ২০২৪
Mukesh Kumar

‘আমিই মুকেশ কুমার তো’! ভারতীয় দলে সুযোগ পেয়ে ধাতস্থ হতে সময় লেগেছিল বাংলার জোরে বোলারের

ধারাবাহিকতার পুরস্কার পেলেন মুকেশ কুমার। বাংলার পেসার এ বার ভারতীয় দলে। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট এবং এক দিনের দলে সুযোগ পেয়েছেন। আনন্দবাজার অনলাইনকে জানালেন নিজের অনুভূতির কথা।

Mukesh kumar

মুকেশ কুমার। ছবি: আনন্দবাজার আর্কাইভ।

শান্তনু ঘোষ
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৮:৪২
Share: Save:

বাংলার মুকেশ কুমার ধারাবাহিক ভাবে রঞ্জিতে ভাল খেলার পুরস্কার পেলেন। ভারতীয় দলে ঢুকে পড়লেন তিনি। রঞ্জিতে ভাল খেলে আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলে সুযোগ পেয়েছিলেন। ছিলেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের রিজার্ভ দলেও। এ বার একেবারে মূল দলে। আনন্দবাজার অনলাইনকে মুকেশ জানালেন তাঁর লক্ষ্যের কথা।

প্রশ্ন: অসংখ্য শুভেচ্ছা। ভারতীয় দলে সুযোগ এসে গেল তো।

মুকেশ: ধন্যবাদ। আমি খুব খুশি। এক জন ফোন করে প্রথমে খবরটা দিয়েছিলেন। আমি তো বিশ্বাস করতেই পারিনি। পরে বোর্ডের টুইট দেখে বুঝতে পারি খবরটা সত্যি।

প্রশ্ন: কেমন লাগল নিজের নাম দেখে?

মুকেশ: দলের তালিকায় ‘মুকেশ কুমার’ দেখেও প্রথমে যেন বিশ্বাস হচ্ছিল না। ধাতস্থ হতে একটু সময় লাগল। তার পর মনে হল, এই মুকেশ কুমার সত্যি আমিই। সত্যিই সুযোগ পেয়েছি ভারতীয় দলে। (গলায় একরাশ উচ্ছ্বাস)

প্রশ্ন: শেষ দু’বছর রঞ্জি ট্রফিতে ধারাবাহিক সাফল্যের জন্যই কি এই সুযোগ?

মুকেশ: শুধু দুটো রঞ্জি নয়, এর পিছনে অনেক পরিশ্রম রয়েছে। জাতীয় দলে খেলা মানে তো এটাই। ক্রিকেট খেলা শুরু করা এবং ভারতীয় দলে সুযোগ পাওয়ার মাঝে অনেক পরিশ্রম থাকে। শুধু আমার নয়, সকলেরই থাকে। সেটা সফল ভাবে করতে পারলে তবেই এখানে পৌঁছনো সম্ভব। অবশেষে পেরেছি।

প্রশ্ন: এর পরের লক্ষ্য?

মুকেশ: এখন একটাই লক্ষ্য, প্রথম একাদশে সুযোগ পাওয়া। আশা করি এই সফরে সুযোগ পাব। পেলে নিজেকে উজাড় করে দেব। এই জায়গা ধরে রাখার চেষ্টা করব। এখন এটাই আমার একমাত্র লক্ষ্য। জায়গা ধরে রাখতেই হবে।

Mukesh Kumar

উইকেট নেওয়ার পর উচ্ছ্বাস মুকেশ কুমারের। ছবি: আনন্দবাজার আর্কাইভ।

প্রশ্ন: ভারতীয় দলে সুযোগ পাওয়ার খবরটা প্রথম কাকে জানালেন?

মুকেশ: খবরটা জানার পরে আমি প্রথমেই মায়ের আশীর্বাদ নিই। মা আমার সঙ্গে এখানেই রয়েছে। দাদাও রয়েছে। সকলেই খুব খুশি। আমার স্বপ্ন ছিল ভারতের টেস্ট দলে সুযোগ পাওয়া। বাবা আজ আর নেই। থাকলে খুব খুশি হত।

প্রশ্ন: বাংলা দলের সতীর্থেরা কী বলছেন?

মুকেশ: এখনও সকলের সঙ্গে কথা হয়নি। তবে বাংলা দল না থাকলে তো আমার পক্ষে এই জায়গায় পৌঁছনো সম্ভব ছিল না। এই দলই আমাকে তৈরি করেছে। কোচ লক্ষ্মীরতন শুক্ল, এবং সকলকে ধন্যবাদ আমার পাশে থাকার জন্য।

প্রশ্ন: ভারতীয় দলে যোগ দিচ্ছেন কবে?

মুকেশ: বোর্ডের তরফে এখনও দিন জানানো হয়নি। তবে প্রথমে মনে হয় জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে যেতে হবে। তার পর দলে যোগ দেওয়া। ওয়েস্ট ইন্ডিজ়ে প্রথম ম্যাচ তো ১২ জুলাই থেকে। এখনও অনেক দিন বাকি আছে।

প্রশ্ন: আলাদা ধরনের কোনও প্রস্তুতির ভাবনা রয়েছে?

মুকেশ: এত দিন যে ভাবে সাফল্য পেয়েছি, সেটাই ধরে রাখতে চাই। লাল বলে লাইন, লেংথ ধরে রাখাটা আসল। সেটা করার চেষ্টা করব। কোচ রাহুল দ্রাবিড় এবং বাকিরা তো রয়েছেন সঠিক পথ দেখানোর জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mukesh Kumar CAB Bengal cricketers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE