Advertisement
১৯ মে ২০২৪
Team India

ভারতীয় দলে এখনও নেই বুমরা, রাহুল, শ্রেয়স, চোট সারিয়ে কবে ফিরবেন ভারতীয় তারকারা?

শুক্রবার ক্যারিবিয়ান সফরের জন্য ভারতীয় দল ঘোষণা করা হয়। সেখানে নেই বুমরা, রাহুল, শ্রেয়সেরা। চোট এখনও সারেনি তাঁদের। কবে মাঠে ফিরবেন তাঁরা?

Jasprit Bumrah

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৭:০৯
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ় সফরের দল ঘোষণা হতেই পরিষ্কার হয়ে যায় যে এখনও সুস্থ হয়ে ওঠেননি যশপ্রীত বুমরা, লোকেশ রাহুল এবং শ্রেয়স আয়ার। তাঁরা কবে দলে ফিরতে পারবেন তা এখনও ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে পরিষ্কার করে বলা হয়নি। যদিও প্রস্তুতি চলছে। চোট সারিয়ে দ্রুত মাঠে ফিরতে চাইছেন তাঁরা।

বুমরা গত বছর সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ বার খেলেছিলেন। এই বছর মার্চে ভারতীয় পেসারের অস্ত্রোপচার হয়। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাবও হয় তাঁর। বুমরার ফিরতে আরও দু’মাস লাগবে বলে মনে করা হচ্ছে। অগস্ট মাসে আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় রয়েছে ভারতের। সেই সময় ভারতীয় দলে বুমরার প্রত্যাবর্তন হতে পারে। এক দিনের বিশ্বকাপের আগে বুমরাকে তৈরি রাখতে চাইছে ভারত। বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘অগস্টে আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলতে পারবে বুমরা। বেশ ভাল উন্নতি হয়েছে ওর। বুমরা দলে ফিরে এলে অন্য ক্রিকেটারেরা উৎসাহিত হবে। দল শক্তিশালী হবে। চোট সারিয়ে দীর্ঘ দিন পর মাঠে ফিরবে বুমরা। তাই আমরা মানিয়ে নেওয়ার জন্য ওকে একটু সময় দিতে চাই। সব কিছু ঠিকঠাক থাকলে সেরা ফিটনেস নিয়েই মাঠে ফিরবে বুমরা।”

অস্ত্রোপচার হয়েছে রাহুলেরও। রিহ্যাবে গিয়েছেন তিনি। এশিয়া কাপে ফেরানোর চেষ্টা চলছে তাঁকে। আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের অধিনায়ক রাহুল। মরসুমের শেষ দিকে চোট পেয়ে ছিটকে যান। গত ৫ মে আনুষ্ঠানিক ভাবে রাহুলের ছিটকে যাওয়ার খবর জানানো হয়। ফলে আইপিএলের প্লে-অফ খেলতে পারেননি। দেশের হয়ে বিশ্ব টেস্ট ফাইনালেও খেলা হয়নি। এর পরে ইংল্যান্ডে অস্ত্রোপচার হয় তাঁর। ১৩ জুন রাতের দিকে এনসিএ-তে যোগ দেওয়ার খবর জানান রাহুল নিজেই।

লন্ডনে অস্ত্রোপচার হয় শ্রেয়সের। পিঠের চোটের জন্য আইপিএল থেকে ছিটকে গিয়েছিলেন। এই বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বর্ডার-গাওস্কর সিরিজ়ের সময় পিঠে চোট পান শ্রেয়স। ব্যথার জন্য সিরিজ়ের চতুর্থ টেস্টে ব্যাটও করতে পারেননি ২৮ বছরের মিডল অর্ডার ব্যাটার। তাঁকে পাঠানো হয় বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে। সেখানকার চিকিৎসকেরা চোট পরীক্ষা করে শ্রেয়সকে অস্ত্রোপচার করানোর পরামর্শ দেন। সেই মতো এপ্রিল মাসে শ্রেয়সের অস্ত্রোপচার হয়। তিন মাস বিশ্রাম নেওয়ার কথা তাঁর। অর্থাৎ জুলাই মাসের আগে মাঠে ফেরার সম্ভাবনা নেই শ্রেয়সের। নতুন করে কোনও সমস্যা তৈরি না হলে দেশের হয়ে এক দিনের বিশ্বকাপ খেলতে পারবেন তিনি।

দ্রুত সুস্থ হচ্ছেন ঋষভ পন্থ। গাড়ি দুর্ঘটনায় আহত হন তিনি। পন্থকে দেখে অবাক বিসিসিআই ও জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির চিকিৎসকেরা। তাঁরা যতটা ভেবেছিলেন, তার থেকে দ্রুত সুস্থ হচ্ছেন ভারতীয় উইকেটরক্ষক। একটি ক্রীড়া ওয়েবসাইটের রিপোর্ট অনুযায়ী, পন্থের শরীরে ব্যথা আর নেই। হাঁটতে বা সিঁড়িতে উঠতে ক্রাচ লাগছে না তাঁর। ফলে তিনি এখন থেকেই শরীরের নীচের অংশ দ্রুত সঞ্চালন করার চেষ্টা করছেন। হাঁটার পাশাপাশি সাঁতার কাটা ও টেবিলটেনিস খেলার দিকে মন দিয়েছেন পন্থ। দিল্লি ক্যাপিটালসের ফিজিয়ো এস রজনীকান্তের অধীনে রিহ্যাব করছেন তিনি। এর আগে হার্দিক পাণ্ড্যকেও সুস্থ করে তোলার কাজ করেছেন রজনীকান্ত। বুমরাও তাঁর অধীনে ছিলেন। তবে পন্থ কবে সুস্থ হয়ে মাঠে ফিরবেন তা এখনই বলা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE