Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Mickey Arthur

Mickey Arthur: ক্রিকেটাররা কোন প্রতিযোগিতায় না খেললে ভাল হবে ইংল্যান্ডের টেস্টের ফল, কী বললেন আর্থার

আর্থার বলেছেন, ‘‘দীর্ঘ দিন ধরে আন্তর্জাতিক স্তরে অনেক ভাল ক্রিকেটার উপহার দিয়েছে কাউন্টি ক্রিকেট। মনে হয় না কাউন্টিতে কোনও সমস্যা রয়েছে।’’

মিকি আর্থার।

মিকি আর্থার। —ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৩৭
Share: Save:

ক্ষতি হচ্ছে টেস্ট দলের। তা রুখতে ক্রিকেটারদের আইপিএল খেলতে দেওয়া উচিত নয় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের। এমনই মত শ্রীলঙ্কার প্রাক্তন কোচ মিকি আর্থারের।

অ্যাশেজে অস্ট্রেলিয়ার কাছে ০-৪ ব্যবধানে বিধ্বস্ত হয়েছে ইংল্যান্ড। টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সাম্প্রতিক ফলাফলও সুখকর নয়। তার পর থেকেই নানা সমালোচনায় বিদ্ধ হচ্ছে ইংল্যান্ড। কোচের দায়িত্ব ছেড়েছেন ক্রিস সিলভারউড, ব্যাটিং কোচ গ্রাহাম থর্পরা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজের দল নির্বাচন নিয়েও শুরু হয়েছে বিতর্ক। সে প্রসঙ্গেই আর্থার বলেছেন, আইপিএল-এর জন্য ক্ষতি হচ্ছে ক্রিকেটারদের। তারই প্রভাব পড়ছে টেস্ট দলের ওপর।

আন্তর্জাতিক ক্রিকেটে কোচিং করানোর দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে আর্থারের। নিজের দেশ দক্ষিণ আফ্রিকা ছাড়াও পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার জাতীয় দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। বর্তমানে আর্থার কাউন্টি দল ডার্বিশায়ারের ক্রিকেট প্রধান। গত কয়েক বছরে ইংল্যান্ডের টেস্ট পারফরম্যান্স প্রসঙ্গে প্রোটিয়া কোচের মতে, ইংল্যান্ডের খারাপ পারফরম্যান্সের জন্য কাউন্টি ক্রিকেটকে দোষারোপ করা যায় না। তিনি বলেছেন, ‘‘ইংল্যান্ড যথেষ্ট রান করতে পারেনি। এটা বোঝা খুবই সহজ। আপনি যদি কিছুকে দোষারোপ করতে চান, তা হলে সঠিক বিষয়কেই করা উচিত। কাউন্টি ক্রিকেটকে কখনই দোষ দেওয়া যায় না।’’ আর্থার কাউন্টি ক্রিকেটের প্রশংসা করে বলেছেন, ‘‘দীর্ঘ দিন ধরে কাউন্টি ক্রিকেট আন্তর্জাতিক স্তরে অনেক ভাল ক্রিকেটার উপহার দিয়েছে। আমার মনে হয় না কাউন্টিতে কোনও সমস্যা রয়েছে। মরসুমের শুরু থেকে ক্রিকেটারদের তরতাজা রাখতে হলে, ওদের আইপিএল খেলা বন্ধ করতে হবে। দুর্ভাগ্যজনক হলেও এটা করতে হবে। ক্রিকেটাররা ওখানে মরসুমের শুরুতেই খেলতে যাচ্ছে। মরসুমের প্রথম টেস্টের আগে আইপিএল খেলছে। কিন্তু সেরা ক্রিকেটারদের উচিত কাউন্টি খেলে প্রস্তুতি নেওয়া।’’

টেস্ট ক্রিকেটে সাফল্য না এলেও এক দিনের ক্রিকেটে এখন বিশ্বের অন্যতম সেরা দল ইংল্যান্ড। ঘরের মাঠে শেষ বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হয়েছে। কিন্তু, খারাপ হচ্ছে টেস্টের ফলাফল। গত অ্যাশেজ ধরলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টানা ১৫টি টেস্টে জয়ের স্বাদ পায়নি ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mickey Arthur IPL 2022 ECB test cricket IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE