Advertisement
২৪ এপ্রিল ২০২৪
IPL

IPL: ২০২৩ থেকে ২০২৭, কোন বছর ক’টি করে ম্যাচ হতে পারে আইপিএলে

চেষ্টা চলছে আইপিএলের ম্যাচের সংখ্যা বাড়ানোর। ফলে ভবিষ্যতে প্রতিটি দলকে আরও বেশি ম্যাচ খেলতে হবে কোহলী, রোহিতদের।

আইপিএলে ম্যাচ বাড়বে?

আইপিএলে ম্যাচ বাড়বে? ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ১৭:১৬
Share: Save:

আইপিএলে আগামী দিনে আরও বেশি ম্যাচ খেলতে দেখা যেতে পারে বিরাট কোহলী, শ্রেয়স আয়ারদের। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে তেমনই ইঙ্গিত মিলেছে। আইপিএলের মিডিয়া স্বত্বের যে ই-নিলাম হতে চলেছে, সেখানেই ম্যাচের সংখ্যা অনেকটা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। ২০২৩-২০২৭, এই পাঁচ বছরে মোট ৪১০টি ম্যাচ আয়োজন করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। দু’বছর অন্তর ম্যাচের সংখ্যা বাড়ানো হবে।

এ বার মোট ৭৪টি ম্যাচ আয়োজন করা হয়েছিল। জানা গিয়েছে, পরের দু’বছরও সমসংখ্যক ম্যাচ আয়োজন করা হবে। তার পরের দু’টি মরসুম ৮৪টি করে ম্যাচ আয়োজন করা হবে। ২০২৭ মরসুমে হতে পারে ৯৪টি ম্যাচ। সে বারও বোর্ড ৮৪টি ম্যাচ করার বিকল্প রাখছে। প্রথমে ঠিক করা হয়েছিল, আগামী পাঁচ বছরে ৩৭০টি ম্যাচ আয়োজন করা হবে। নিলামে যারা বিড করেছে তাদের তরফেই ম্যাচের সংখ্যা বাড়ানোর প্রস্তাব এসেছে।

কী ভাবে প্রতি দলের সূচি তৈরি করা হবে সেটাই এখন চর্চার বিষয়। পরের দু’টি মরসুম নিয়ে চিন্তা নেই। ৮৪টি ম্যাচের ক্ষেত্রে, প্রতিটি দল নিজের গ্রুপের বাকি দলগুলির সঙ্গে দু’টি ম্যাচ, অপর গ্রুপের যে কোনও দু’টি দলের বিরুদ্ধে দু’টি ম্যাচ এবং বাকি তিনটি দলের সঙ্গে একটি করে ম্যাচ খেলতে পারে। ৯৪টি ম্যাচের ক্ষেত্রে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে দু’বার করে খেলতে পারে। তার সঙ্গে রয়েছে চারটি প্লে-অফ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

IPL Media Rights E-Auction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE