Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Sanjiv Goenka: ১০ বছরে আমার আইপিএল দলের দাম কয়েক গুণ বাড়বে, লাভ হয়ে গিয়েছে: সঞ্জীব

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ অক্টোবর ২০২১ ১৩:২১
আইপিএলে লখনউয়ের দল কিনেছেন সঞ্জীব গোয়েঙ্কা

আইপিএলে লখনউয়ের দল কিনেছেন সঞ্জীব গোয়েঙ্কা
ফাইল চিত্র।

৭ হাজার ৯০ কোটি টাকা দিয়ে আইপিএল-এ লখনউয়ের দল কিনেছেন কলকাতার ছেলে সঞ্জীব গোয়েঙ্কা। যে ২০টি দল নিলামে অংশ নিয়েছিল তার মধ্যে সব থেকে বেশি দর দেন তিনি। আইপিএল দল কিনে খুশি তিনি। আগামী ১০ বছরে তাঁর দলের দাম কয়েক গুণ বাড়বে বলেও দাবি আরপিএসজি গোষ্ঠীর চেয়ারম্যানের।

সোমবার আইপিএল-এর নতুন দুই দল ঘোষণার পরে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে গোয়েঙ্কা বলেন, ‘‘আমরা বিশ্বাস করি দলের দাম ভবিষ্যতে অনেক গুণ বাড়বে। আমরা যে টাকা বিনিয়োগ করেছি তাতে পরিষ্কার, ১০ বছর পরে দলের দাম তার থেকে কয়েক গুণ বাড়তে পারে।’’

Advertisement

টাকা বিনিয়োগ করার আগে যথেষ্ট অঙ্ক কষেই তিনি নেমেছেন বলে জানিয়েছেন গোয়েঙ্কা। তিনি বলেন, ‘‘যে ৭ হাজার কোটি টাকা দিয়ে দল কেনা হয়েছে, তার মধ্যে ১০ বছরে হয়তো সাড়ে ৩ হাজার কোটি টাকা দিতে হবে আমাকে। কারণ বাকি সাড়ে ৩ হাজার কোটি টাকা ভারতীয় বোর্ডের কাছে সম্প্রচার স্বত্ব বাবদ পাব। আগামী পাঁচ বছরে বোর্ডের কাছে আরও বেশি টাকা পেতে পারি। তার মানে আমার দলের বর্তমান দাম ২ হাজার ১০০ কোটি টাকা। অর্থাৎ ২ হাজার ১০০ কোটি টাকা দিয়ে আমি একটা দল কিনেছি।’’

লখনউয়ের ফ্রাঞ্চাইজি পেয়ে তিনি খুব খুশি বলেই জানিয়েছেন গোয়েঙ্কা। তিনি বলেন, ‘‘উত্তরপ্রদেশে সব থেকে বেশি মানুষ থাকেন। এখানে ক্রিকেটের জনপ্রিয়তা রয়েছে। গ্রেটার নয়ডাতে আমরা বিদ্যুৎ পরিষেবা দিই। আমাদের অন্য ব্যবসাও এখানে রয়েছে।’’ দল কিনলেও তার নাম এখনও ঠিক হয়নি। দলের কোচ থেকে শুরু করে ক্রিকেটার কী ভাবে কেনা হবে সে বিষয়ে বিসিসিআই-এর তরফে এখনও তাঁদের কিছু বলা হয়নি বলেই জানিয়েছেন শিল্পপতি।

এর আগে ২০১৬ ও ২০১৭ মরসুমে রাইজিং পুণে সুপারজায়ান্টসের মালিক ছিলেন গোয়েঙ্কা। সেই সময় ২০১৭ সালে আইপিএল ফাইনালে মুম্বই ইন্ডিয়ান্সের কাছে মাত্র ১ রানে হারতে হয়েছিল তাঁদের। তাই আইপিএল তাঁর চেনা মঞ্চ বলেই দাবি করেছেন গোয়েঙ্কা। পুরনো মাঠে তিনি ফের খেলতে নেমেছেন বলে জানিয়েছেন কলকাতার ছেলে।

আরও পড়ুন

Advertisement