Advertisement
০৫ মে ২০২৪
Virat Kohli

গ্যালারিতে আমার নায়ক, ওখানেই আমার জীবনসঙ্গী, নিজেকে সামলানো যায়? বিশ্বরেকর্ড করে কোহলি

যাঁর বিশ্বরেকর্ড ছিল, সেই সচিনই আদর্শ কোহলির। তাঁর এবং স্ত্রী অনুষ্কার সামনে নজির গড়ার পর জানালেন নিজের অনুভূতি। বলতে গিয়ে কথা হারিয়ে ফেললেন।

picture of virat kohli

শতরানের পর বিরাট কোহলি। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৯:১৭
Share: Save:

সেমিফাইনালে ভারতের ইনিংস শেষ হওয়ার পর টেলিভিশনের ক্যামেরায় ধরা পড়লেন বিরাট কোহলি। জানালেন সচিন তেন্ডুলকরের সামনে তাঁরই বিশ্বরেকর্ড ভাঙার অনুভূতি। শুধুই কি সচিন? কোহলির ক্রিকেটজীবনের বিশেষ দিনে গ্যালারিতে ছিলেন তাঁর স্ত্রী অনুষ্কা শর্মাও।

কিছু ক্ষণ আগেই ৫০তম শতরান করে ভেঙে দিয়েছেন সচিনের এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি শতরানের বিশ্বরেকর্ড। তখনও যেন কোহলি বুঝতে পারছিলেন না, কী ভাবে উচ্ছ্বাস প্রকাশ করবেন। ‘‘ভাল, মনে হচ্ছে...।’’ কথার শুরুতেই কথা হারালেন কোহলি। কিছুটা থেমে আবার শুরু করলেন কোহলি। ‘‘গ্যালারিতে সচিন পাজি ছিলেন। সেই মুহূর্তে কেমন অনুভূতি হচ্ছিল, এটা আমার পক্ষে বলে বোঝানো সম্ভব নয়। গ্যালারিতে আমার জীবনসঙ্গী। আমার হিরো। সবাই বসেছিলেন। আর ওয়াংখেড়ের এত ভক্ত। না, আমার পক্ষে বলা সম্ভব নয়।’’

কথা বলতে গিয়ে কোহলির এমন বার বার আটকে যাওয়া দেখতে অভ্যস্ত নন ক্রিকেটপ্রেমীরা। সাবলীল ভাবে কথা বলেন সব সময়। সেই কোহলিই নিজের আদর্শের রেকর্ড ভাঙার পর যেন সব তালগোল পাকিয়ে ফেলছিলেন। আবার সাবলীল হলেন ম্যাচের কথায়।

ভারতীয় দলের এবং নিজের ইনিংস নিয়ে কোহলি বললেন, ‘‘আরও এক বার এই মহান মানুষটি আমাকে অভিনন্দন জানালেন। এটা অনেকটা স্বপ্নের মতো। সত্যি বলতে ভীষণ ভাল লাগছে। ম্যাচটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। আমি আমার ভূমিকা পালনের চেষ্টা করেছি। যাতে অন্যরাও উইকেটে এসে স্বচ্ছন্দ থাকতে পারে। দেখুন আমার কাছে দলের জয় ছাড়া কিছুই গুরুত্বপূর্ণ নয়। এই প্রতিযোগিতায় আমাকে যে দায়িত্ব দেওয়া হয়েছে, সেটাই ভাল ভাবে করার চেষ্টা করছি। ম্যাচের পরিস্থিতি এবং দলের প্রয়োজন মতো খেলতে পারাই আসল।’’ তিনি আরও বললেন, ‘‘বোর্ডে ৪০০ রানের কাছাকাছি তুলতে পারা দারুণ। শ্রেয়স আয়ারের কৃতিত্বও কম নয়। ও বেশ দ্রুত রান তুলেছে। আর লোকেশ রাহুল তো দুর্দান্ত ভাবে শেষ করল।’’ নিজের নজিরের দিনেও সতীর্থদের প্রাপ্য কৃতিত্ব দিতে ভুললেন না কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE