Advertisement
০৫ মার্চ ২০২৪
Virat Kohli

প্রথম উইকেট পাওয়ার পরে জড়িয়ে ধরেছিলেন কোহলি, এখনও বিশ্বাস হচ্ছে না বাংলার মুকেশের

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে জাতীয় দলে অভিষেক হয়েছে মুকেশ কুমারের। প্রথম উইকেট পাওয়ার পরে যে ভাবে কোহলি তাঁকে জড়িয়ে ধরেছিলেন, তা বিশ্বাসই হচ্ছে না বাংলার ক্রিকেটারের।

cricket

কোহলির (বাঁ দিকে) সঙ্গে উল্লাস মুকেশের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৯:০০
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে জাতীয় দলে অভিষেক হয়েছে মুকেশ কুমারের। দ্বিতীয় দিনই কার্ক ম্যাকেঞ্জিকে আউট করে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম উইকেট নিয়েছিলেন তিনি। সেই আউটের পরেই বিরাট কোহলি এসে জড়িয়ে ধরেছিলেন মুকেশকে। ঘটনার পর অনেকটা সময় কেটে গেলেও বিশ্বাসই হচ্ছে না বাংলার ক্রিকেটারের। চতুর্থ দিনের খেলা শেষে সতীর্থ মহম্মদ সিরাজকে সেটাই জানিয়েছেন মুকেশ।

এত দিন ধরে কোহলিকে স্রেফ টিভিতেই দেখেছেন মুকেশ। তাঁর সঙ্গে যে এত তাড়াতাড়ি খেলে ফেলবেন ভাবতে পারেননি। প্রথম উইকেট পাওয়ার পর সেই কোহলিই তাঁকে এসে জড়িয়ে ধরবেন, সেটাও বুঝতে পারেননি। মুকেশ বলেছেন, “উইকেট পাওয়ার পর বিরাট ভাই এসে আমাকে জড়িয়ে ধরল। মনে হচ্ছিল আমি অন্য জগতে রয়েছি। টিভিতে এত দিন ধরে মানুষটাকে দেখেছি। সে কি না এসে আমাকে জড়িয়ে ধরছে! খুব ভাল লেগেছে ওই মুহূর্তটা।”

প্রাণহীন পিচেও টানা একই লাইন-লেংথে বল করে গিয়েছেন মুকেশ। দু’টি উইকেটও পেয়েছেন তিনি। টানা একই লেংথে বোলিং প্রশংসিত হয়েছে। মুকেশ সেই সম্পর্কে সিরাজকে বলেছেন, “যখন তুমি (সিরাজ়) এবং জেডি (জয়দেব উনাদকাট) ভাই বল করছিলে, তখনই রোহিত ভাই বলেছিল এই পিচে সহজে উইকেট পাওয়া যাবে না। কঠোর পরিশ্রম করতে হবে। আমি সেটা শুনেই একই জায়গায় ধারাবাহিক ভাবে বল করে গিয়েছি।”

এমনিতে ভারতের নেটে একটানা বল করেছিলেন মুকেশ। খেলার জন্যে মানসিক ভাবে প্রস্তুতও ছিলেন। কিন্তু সত্যিই যখন দ্বিতীয় টেস্টের প্রথম একাদশে তাঁর জায়গা পাওয়ার কথা বলা হল, সেটা সহজে হজম করতে পারেননি মুকেশ। বলেছেন, “যখন আমি জানতে পারলাম খেলছি, তখন বেশ স্তম্ভিত হয়ে গিয়েছিলাম। বিশ্বাসই হচ্ছিল না। খেলি বা না খেলি, আমি বরাবর প্রস্তুত থাকি। দলের বৈঠকে যোগ দিতে যাওয়ার সময়েও বুঝেছিলাম আমাকে নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে যেতে হবে। তবে একটা ভাবনা ছিল যে আমি খেলতেও পারি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE