Advertisement
২৫ এপ্রিল ২০২৪
James Anderson

James Anderson: ম্যাকগ্রাকে টপকে বিশ্ব ক্রিকেটে নতুন নজির অ্যান্ডারসনের, সামনে শুধু তিন স্পিনার

আন্তর্জাতিক ক্রিকেটে ৯৫১টি উইকেট হল অ্যান্ডারসনের। জোরে বোলারদের মধ্যে তিনিই এখন সর্বোচ্চ উইকেট শিকারি। তাঁর আগে রয়েছেন তিন স্পিনার।

আন্তর্জাতিক ক্রিকেটে অ্যান্ডারসনের মোট উইকেট সংখ্যা এখন ৯৫১।

আন্তর্জাতিক ক্রিকেটে অ্যান্ডারসনের মোট উইকেট সংখ্যা এখন ৯৫১। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৬:০৮
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটে গ্লেন ম্যাকগ্রার রেকর্ড ভেঙে দিলেন জেমস অ্যান্ডারসন। দক্ষিণ আফ্রিকার সিমন হারমারকে আউট করে আন্তর্জাতিক ক্রিকেটে নতুন নজির গড়লেন তিনি।

এত দিন আন্তর্জাতিক ক্রিকেটে জোরে বোলারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন ম্যাকগ্রা। তাঁর সংগ্রহে রয়েছে ৯৪৯টি উইকেট। ম্যাঞ্চেস্টার টেস্টে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে হারমারকে আউট করে অ্যান্ডারসন আন্তর্জাতিক ক্রিকেটে ৯৫০তম উইকেট নিলেন। পরে কাগিসো রাবাডাকে আউট করায় তাঁর মোট উইকেট সংখ্যা বেড়ে হয়েছে ৯৫১টি। ইনিংসে মোট তিনটি উইকেট নেন ইংল্যান্ডের অভিজ্ঞ জোরে বোলার।

এখনও পর্যন্ত টেস্ট ক্রিকেটে ৬৬৪টি, এক দিনের ক্রিকেটে ২৬৯টি এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ১৮টি উইকেট নিয়েছেন অ্যান্ডারসন। আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট নেওয়ার ক্ষেত্রে সর্বকালীন তালিকায় অ্যান্ডারসন উঠে এলেন চতুর্থ স্থানে। আর পাঁচটি উইকেট নিলে তিনি টপকে যাবেন তৃতীয় স্থানে থাকা অনিল কুম্বলেকে। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের প্রাক্তন অধিনায়কের সংগ্রহ ৯৫৬টি উইকেট।

উল্লেখ্য, এই তালিকার প্রথম তিনটি স্থানে রয়েছেন তিন স্পিনার। ১৩৪৭টি উইকেট পাওয়া শ্রীলঙ্কার মুথাইয়া মুরলিথরন রয়েছেন শীর্ষে। দ্বিতীয় স্থানে রয়েছেন প্রয়াত শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার প্রাক্তন লেগ স্পিনারের ঝুলিতে রয়েছে ১০০১টি উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE