Advertisement
০৭ মে ২০২৪
Ishan Kishan

এই নিয়ে পাঁচ বার, দ্রাবিড়ের কথা কানেই তুলছেন না, এ বারও রঞ্জি খেললেন না ঈশান

ঝাড়খণ্ড দলে দেখা গেল না ঈশান কিশনকে। তাঁকে বাদ দিয়েই হরিয়ানার বিরুদ্ধে খেলতে নেমেছে ঝাড়খণ্ড। ঈশান কি তাহলে বরোদায় অনুশীলন করছেন আইপিএলের কথা মাথায় রেখে?

Ishan Kishan

ঈশান কিশন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১৫
Share: Save:

রঞ্জি ট্রফির ষষ্ঠ রাউন্ডের খেলা শুরু হল শুক্রবার থেকে। কিন্তু ঝাড়খণ্ড দলে দেখা গেল না ঈশান কিশনকে। তাঁকে বাদ দিয়েই হরিয়ানার বিরুদ্ধে খেলতে নেমেছে ঝাড়খণ্ড। ঈশান কি তা হলে বরোদায় অনুশীলন করছেন আইপিএলের কথা মাথায় রেখে?

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে দলে জায়গা হয়নি ঈশানের। দ্বিতীয় টেস্টের আগেই দল থেকে ছুটি নিয়ে নেন তিনি। মানসিক সমস্যার কারণে ছুটি নিয়েছিলেন ঈশান। তাঁকে দেখা গিয়েছিল দুবাইয়ে মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে একটি অনুষ্ঠানে। ক্রিকেট থেকে নিজেকে দূরে সরিয়ে রাখছিলেন ঈশান। কোচ রাহুল দ্রাবিড় স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন যে, দলে ফিরতে হলে কোথাও খেলে তবেই ফিরতে হবে। রঞ্জি শুরু হয় ৫ জানুয়ারি থেকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট শুরু হয়েছিল ৩ জানুয়ারি থেকে। সেই টেস্ট না খেললেও ঈশানের পক্ষে রঞ্জির প্রথম ম্যাচ খেলা সম্ভব ছিল না। কিন্তু পরের পাঁচটি ম্যাচের একটিতেও খেললেন না তরুণ উইকেটরক্ষক। যদিও দ্রাবিড় বলেননি যে, তাঁকে ঘরোয়া ক্রিকেট খেলেই দলে ফিরতে হবে। ঈশান কি তবে আইপিএলকেই পাখির চোখ করছেন?

ঈশানকে দেখা গিয়েছে বরোদায় হার্দিক পাণ্ড্য এবং ক্রুণাল পাণ্ড্যের সঙ্গে অনুশীলন করতে। সূত্রের খবর, মূলত ফিটনেস ট্রেনিং করছেন ঈশান। অল্প ব্যাটিং অনুশীলনও করছেন। পাণ্ড্য ভাইদের পরামর্শ মতো অনুশীলন করতে শুরু করেছেন ঈশান। অনেকেই মনে করেছিলেন, হয়তো শুক্রবার থেকে শুরু হওয়া রঞ্জি ম্যাচে ঝাড়খণ্ড দলে দেখা যাবে তাঁকে। কিন্তু তা হল না। রাজ্য দলে নেই ঈশান। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলা এই ক্রিকেটার যাঁদের সঙ্গে অনুশীলন করছেন, তাঁরাও আইপিএলে ওই দলেই খেলেন। হার্দিক মুম্বইয়ের নতুন অধিনায়ক। তাঁর সঙ্গেই অনুশীলনে ব্যস্ত ঈশান। সেই কারণেই মনে করা হচ্ছে আইপিএলে খেলেই জাতীয় দলের দরজা আবার খুলতে চাইছেন তরুণ উইকেটরক্ষক।

কয়েক দিন আগে ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড় বলেছিলেন, ‘‘ঈশান আমাদের কাছে বিরতি চেয়েছিল। আমরা খুশি মনে ওকে বিরতি দিয়েছিলাম। যখন ও খেলার জন্য প্রস্তুত হবে, তখনই ফিরবে। আমি বলছি না ওকে ঘরোয়া ক্রিকেট খেলেই ফিরতে হবে। বলতে চাইছি, নিজেকে তৈরি করতে পারলে ওকে কিছু ক্রিকেট খেলতে হবে। তার পরেই ফিরে আসতে পারবে। ওকেই পছন্দ করতে হবে। আমরা ওকে কোনও কিছু করার জন্য বাধ্য করতে চাই না। আমাদের সঙ্গে ওর যোগাযোগ রয়েছে।’’ তাই রঞ্জি যে খেলতেই হবে, সেই চাপ ঈশানের নেই। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেকে প্রমাণ করার জন্য আইপিএলের থেকে ভাল মঞ্চ আর কী-ই বা হতে পারে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE