Advertisement
২০ মে ২০২৪
Jos Buttler

Jos Buttler: লাল বলেও ভাল খেলাই লক্ষ্য বাটলারের

চলতি অ্যাশেজ সিরিজ়ে চূড়ান্ত ব্যর্থ হয়েছেন বাটলার। তিন টেস্টে তাঁর ব্যাটিং গড় কুড়িরও কম। ক্যাচও ফেলেছেন বেশ কয়েকটা।

জশ বাটলার

জশ বাটলার ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ০৬:৫৬
Share: Save:

তাঁকে অনেকেই সাদা বলের ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার বলে মনে করেন। কিন্তু লাল বলের ক্রিকেটে তিনি এখনও নিজেকে সেই উচ্চতায় নিয়ে যেতে পারেননি। ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটার জশ বাটলার চান, তিন ধরনের ক্রিকেটেই দাপট দেখাতে।

চলতি অ্যাশেজ সিরিজ়ে চূড়ান্ত ব্যর্থ হয়েছেন বাটলার। তিন টেস্টে তাঁর ব্যাটিং গড় কুড়িরও কম। ক্যাচও ফেলেছেন বেশ কয়েকটা। কিন্তু ইংল্যান্ডের ক্রিকেটার তাও প্রত্যাবর্তনের ব্যাপারে আশাবাদী। বাটলার বলেছেন, ‘‘তিন ধরনের ক্রিকেটই আমি খেলতে চাই। টেস্ট, ওয়ান ডে এবং টি-টোয়েন্টি। সেটাই আমার ক্রিকেট জীবনের লক্ষ্য। না হলে কখনও সব কিছু উজাড় করে দিয়ে তৈরি হতাম না।’’ তিনি এও বলেন, ‘‘আমি সব সময় আমার পরিবারের সমর্থন পেয়েছি। ওরা সব সময় আমার পাশে দাঁড়িয়েছে। আমার ক্রিকেট জীবন যাতে সফল হয়, তার জন্য অনেক আত্মত্যাগ করেছে। যা আমাকে প্রেরণা দেয় ক্রিকেটটা খেলে যেতে।’’ অ্যাশেজে ইতিমধ্যেই হার মানতে হয়েছে ইংল্যান্ডকে। কিন্তু বাটলার নিজেকে প্রমাণ করতে চান। তিনি বলেছেন, ‘‘আমার লক্ষ্য এখন সিরিজ়ের শেষ দুটো টেস্টে ভাল করা। এর পরেই সিডনি টেস্ট। নিজেকে সে জন্য তৈরি করতে চাই। আমার পরিবারের সমর্থন আমার কাছে একটা বড় ব্যাপার। আশা করছি, সফল হব।’’

বিশ্বের এক প্রান্তে যখন ইংল্যান্ড-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ় চলছে, অন্য প্রান্তে লড়াই হচ্ছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার। যে সিরিজ়ের প্রথম টেস্টের পরেই আকস্মিক ভাবে লাল বলের ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি’কক। যিনি অনেকটাই বাটলারের ধাঁচের ক্রিকেটার। এই উইকেটকিপার-ব্যাটারের টেস্ট অবসর প্রসঙ্গে বাটলার বলেছেন, ‘‘টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়াটা একান্তই কুইন্টনের ব্যক্তিগত ব্যাপার। কিন্তু এক জন ক্রিকেট এবং কুইন্টনের ভক্ত হিসেবে বলব, অত্যন্ত হতাশ হয়েছি।’’ যোগ করেন, ‘‘কুইন্টনের ব্যাটিং দারুণ লাগত। কিপিং দেখতে ভাল লাগত। কিন্তু ও ভেবেচিন্তেই এই সিদ্ধান্ত নিশ্চয়ই নিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jos Buttler England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE