Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Asian Games 2023

৫০ দিন পার, প্রতিশ্রুতি দিয়েও এশিয়ান গেমসে পদকজয়ীদের টাকা আটকে রেখেছে দক্ষিণের রাজ্য

চিনের হ্যাংঝৌয়ে ভারতীয় ক্রীড়াবিদেরা দেশকে ১০০-র বেশি পদক এনে দিয়েছিলেন। সেই তালিকায় কেরলের ১০ জন ছিলেন। তাঁদের পুরস্কৃত করার প্রতিশ্রুতি দিলেও এখনও তা পূরণ করেনি কেরল সরকার।

indian hockey

ভারতীয় হকি দল। ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৫:২৬
Share: Save:

এশিয়ান গেমসে পদকজয়ীদের আর্থিক পুরস্কার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল কেরল সরকার। কিন্তু ৫০ দিন পার হয়ে গেলেও সেই পুরস্কার পাননি পদকজয়ীরা। চিনের হ্যাংঝৌয়ে ভারতীয় ক্রীড়াবিদেরা দেশকে ১০০-র বেশি পদক এনে দিয়েছিলেন। সেই তালিকায় কেরলের ১০ জন ছিলেন। তাঁদের পুরস্কৃত করার প্রতিশ্রুতি দিলেও এখনও তা পূরণ করেনি কেরল সরকার।

কেরলের একাধিক ক্রীড়াবিদ রাজ্য ছেড়ে যাওয়ার হুমকি দিয়েছিলেন। তার পরেই ১৮ অক্টোবর সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয় যে, এশিয়ান গেমসে পদকজয়ীদের আর্থিক পুরস্কার দেওয়া হবে। যদিও অন্যান্য রাজ্য যে অর্থ দিয়েছে, সেটার তুলনায় অনেক কম আর্থিক পুরস্কার ঘোষণা করেছিল কেরল। সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল এশিয়ান গেমসে সোনাজয়ীদের ২৫ লক্ষ টাকা দেওয়া হবে। রুপোজয়ীদের ১৯ লক্ষ টাকা দেওয়া হবে। ব্রোঞ্জজয়ীদের দেওয়া হবে সাড়ে ১২ লক্ষ টাকা।

কেরল সরকারের এই ঘোষণার পরের দিনই বিরাট অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ক্রীড়াবিদদের হাতে পুরস্কার তুলে দিয়েছিলেন। কিন্তু জানা যায় সেই সময় ক্রীড়াবিদদের শুধু স্মারক দেওয়া হয়েছিল। এশিয়া গেমসে রুপোজয়ী অ্যান্সি সোজান বলেন, “আমাদের বলা হয়েছিল এক সপ্তাহের মধ্যে আর্থিক পুরস্কার পাব। কিন্তু দু’মাস পার হয়ে গেলেও কোনও পুরস্কার পাইনি। সরকারের ঘোষণা করা সেই আর্থিক পুরস্কারের জন্য এখনও অপেক্ষা করছি।”

এশিয়ান গেমসে পুরুষ হকি দলের হয়ে সোনাজয়ী পিআর শ্রীজেশও কেরলের বাসিন্দা। তিনি বলেন, “আমার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সব তথ্য সরকার নিয়েছে। কিন্তু এখনও ব্যাঙ্কে সেই টাকা এসেছে বলে দেখতে পাইনি। এখনও পর্যন্ত কেউ আমার সঙ্গে এই ব্যাপারে যোগাযোগও করেনি।” ছেলেদের সোনাজয়ী রিলে দলের মহম্মদ আজমল বরিয়াথোড়ি বলেন, “আমার সঙ্গে সরকারের পক্ষ থেকে এক জন যোগাযোগ করেছিলেন। তিনি আমার থেকে ব্যাঙ্কের সব তথ্য নিয়েছিলেন। কিন্তু টাকা এখনও পাইনি। আমরা তো এটাও জানি না টাকা না পেলে কার সঙ্গে যোগাযোগ করব। অন্য পদকজয়ীদের জিজ্ঞেস করি তারা টাকা পেয়েছে কি না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE