Advertisement
১৪ জুলাই ২০২৪
Kolkata Knight Riders

তোমারই দল, ভাঙা-গড়া তোমার হাতে, মেন্টর গম্ভীরকে ফোন করে শাহরুখের বার্তা

আগ্রাসন ও আবেগ মিশ্রিত গম্ভীরের বার্তা মন জয় করে দর্শকদের। তাঁর বক্তব্যের মধ্যে ফুটে উঠেছে দলের প্রতি ভালবাসা ও সম্মান। এমনকি অধিনায়ক শ্রেয়স আয়ারও উদ্বুদ্ধ হন মেন্টরের বার্তায়।

চাঁদের-হাট: নতুন মরসুম, নতুন অভিযান। সোমবার জার্সি উন্মোচন অনুষ্ঠানে মেন্টর গম্ভীরকে নিয়ে কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটারেরা। কেকেআর

চাঁদের-হাট: নতুন মরসুম, নতুন অভিযান। সোমবার জার্সি উন্মোচন অনুষ্ঠানে মেন্টর গম্ভীরকে নিয়ে কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটারেরা। কেকেআর

ইন্দ্রজিৎ সেনগুপ্ত 
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ০৮:১৪
Share: Save:

কলকাতা নাইট রাইডার্সের টিম হোটেলের বাইরের রাস্তা পর্যন্ত পৌঁছে গিয়েছিল ভক্তদের লাইন। চমকে ওঠার মতোই দৃশ্য। ম্যাচ তো ২৩ মার্চ। তা হলে এত ভিড় কেন?

ভেতরে ঢুকে জানা গেল, কেকেআর এ বারের জার্সি উদ্বোধন করতে চেয়েছিল ভক্তদের সামনে। পাশাপাশি নিজস্ব অ্যাপ ‘নাইট ক্লাব’-কে উন্নত করে তোলা হয়েছে সকলের সুবিধের জন্য। নাইট ক্লাব অ্যাপের গান গেয়েছেন ঊষা উত্থুপ।

শেষ কবে এত বড় অনুষ্ঠান করে কেকেআর তাদের জার্সি উদ্বোধন করেছে, অনেকেই বলতে পারছেন না। কেকেআর পরিবারের এক সদস্য বলেন, ‘‘২০০৮ সালে শাহরুখ এ ভাবেই জার্সি উদ্বোধন করেছিল। তার পর থেকে আনুষ্ঠানিক ভাবে জার্সি উদ্বোধন হয়নি।’’ কেকেআর এ বার শুরু থেকেই চমক দিয়ে চলেছে। মেন্টর হিসেবে গৌতম গম্ভীরকে ফিরিয়ে আনা থেকে মিচেল স্টার্ককে ২৪.৭৫ কোটি টাকায় কেনা। নাইট সমর্থকদের কাছে স্বপ্ন মনে হলেও এটাই সত্যি।

ভক্তদের অনেকেই কল্পনা করেননি, তাঁদের স্বপ্নের নায়কদের এত কাছ থেকে দেখবেন। তাঁদের সঙ্গে হাত মেলানোর সুযোগ পাবেন। রিঙ্কু সিংহ, মিচেল স্টার্ক, আন্দ্রে রাসেল, শ্রেয়স আয়ার প্রবেশ করার সময় দর্শকদের চিৎকার পৌঁছে গিয়েছিল অন্য মাত্রায়। পাশে বসা ব্যক্তির কথাও কেউ শুনতে পাচ্ছিলেন না। কিন্তু মেন্টর গৌতম গম্ভীর মঞ্চে উঠে মাইক হাতে তুলে নেওয়ার সময় সকলেই স্তব্ধ হয়ে যান। কারণ, শাহরুখ খানের সঙ্গে তাঁর কথোপকথনের অজানা গল্প তুলে ধরেন গম্ভীর।

প্রাক্তন নেতাকে মেন্টর হওয়ার প্রস্তাব দিয়ে শাহরুখ ফোন করেছিলেন। কী কথা হয়েছিল তাঁদের মধ্যে? গম্ভীর বলেন, ‘‘আমাকে সামলানো খুব একটা সহজ নয়। আমি খুবই জেদি। কিন্তু বেঙ্কি মাইসোর ও এসআরকে খুব সহজেই আমাকে সামলেছে। ২০১১ সালে কেকেআরে যোগ দেওয়ার পরে এসআরকে আমাকে যে কথা বলেছিল, এ বারও একই কথা বলে।’’ কী বলেছিলেন শাহরুখ? গম্ভীর ফাঁস করেন, ‘‘এসআরকে বলেছিল, ‘ভাঙো বা গড়ো, দল তোমারই।’ আমিও একই উত্তর দিই যা ২০১১ সালে দিয়েছিলাম।’’ কেকেআরের নতুন মেন্টর বলেন, ‘‘আমি থাকাকালীন কী কী সাফল্য আসবে, তা তো বলা যায় না। কিন্তু কথা দিলাম, দলকে ভাল জায়গায় পৌঁছে দিয়ে যাব।’’

গম্ভীরের এই কথার পরে চিৎকারে ফেটে পড়েন ভক্তেরা। কেকেআর... কেকেআর... ধ্বনি ছাপিয়ে যায় সব আওয়াজকে। গম্ভীর তখনও থামেন না। আরও বলে যান, ‘‘একটা বিষয় স্পষ্ট করে দিতে চাই। আমি কেকেআরকে সফল করিনি। কেকেআর আমাকে সফল করেছে। কেকেআরই আমাকে নেতা বানিয়েছে। এই দল শুধুমাত্র সাফল্যই দেয়নি, অনেক কিছু শিখিয়েছে। শাহরুখের থেকে আমি শিখেছি মর্যাদা ও সততা। রাসেল শিখিয়েছে আবেগ। নারাইনের থেকে শিখেছি ত্যাগ। এই দলে আরও এক জন আছে, যে আমাকে নিঃস্বার্থ ভাবে ভালবাসতে শিখিয়েছে। দলে তিন বিদেশি খেললেও তাকে বাদ দিতে হয়েছে। সেই ব্যক্তির নাম রায়ান টেন দুসখাতে। কলকাতার মানুষ শিখিয়েছেন হাসতে। কথা দিলাম, মরসুম শেষেও আপনাদের মুখে হাসিটা ফুটে উঠবে।’’

আগ্রাসন ও আবেগ মিশ্রিত গম্ভীরের এই বার্তা মন জয় করে দর্শকদের। তাঁর বক্তব্যের মধ্যে ফুটে উঠেছে দলের প্রতি ভালবাসা ও সম্মান। এমনকি অধিনায়ক শ্রেয়স আয়ারও উদ্বুদ্ধ হন মেন্টরের বার্তায়।

কেকেআর অধিনায়ক বলেন, ‘‘৬০ হাজার দর্শকের সামনে এই দলকে নেতৃত্ব দেব। এটা সত্যি বড় প্রাপ্তি। আশা করি, মরসুম শেষে আমাদের শিবিরেই ট্রফি ঢুকবে।’’

যাঁকে নিয়ে ক্রিকেটপ্রেমীরা সবচেয়ে বেশি আগ্রহী, সেই মিচেল স্টার্ক বলে গেলেন, ‘‘ইডেনে নামার তর সইছে না। ২৩ মার্চ দেখা হবে সকলের সঙ্গে।’’ সানরাইজ়ার্স হায়দরাবাদের বিরুদ্ধে কেকেআরের ম্যাচ শুধুমাত্র মরসুমের সূত্রপাত নয়, গম্ভীর, মণীশ পাণ্ডেদের কাছে ঘরে ফেরার মঞ্চও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE