Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Gautam Gambhir

কলকাতার দায়িত্ব নিয়েই গম্ভীরের নিশানায় রোহিত, ভারত অধিনায়ককে কড়া আক্রমণ গৌতির, কেন?

কয়েক দিন আগেই কলকাতা নাইট রাইডার্সের মেন্টরের দায়িত্ব নিয়েছেন গৌতম গম্ভীর। তার পরেই রোহিত শর্মাকে আক্রমণ করলেন তিনি। ভারত অধিনায়ককে নিয়ে কী বললেন গম্ভীর?

cricket

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১৭:৪৩
Share: Save:

চলতি বছর আইপিএলের আগে নতুন দায়িত্ব নিয়েছেন গৌতম গম্ভীর। কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হয়েছেন তিনি। নতুন দায়িত্ব পাওয়ার পরে মুখ খুললেন গম্ভীর। তিনি আক্রমণ করেছেন রোহিত শর্মাকে। দেশের মাটিতে বিশ্বকাপ ফাইনালের আগে রোহিত দলের কোচ রাহুল দ্রাবিড়কে নিয়ে যা বলেছেন তার সমালোচনা করেছেন গম্ভীর।

বিশ্বকাপের ফাইনালের আগের দিন সাংবাদিক বৈঠকে রোহিত বলেছিলেন, গত দু’বছর ধরে দলকে তৈরি করেছেন দ্রাবিড়। বিশ্বকাপের ভারতের ধারাবাহিক ভাবে ভাল খেলার নেপথ্যে বড় ভূমিকা রয়েছে কোচের। দ্রাবিড়ের জন্যই বিশ্বকাপ জিততে চান তিনি। উল্লেখ্য, ১৯৯৯, ২০০৩ ও ২০০৭ সালে ক্রিকেটার হিসাবে বিশ্বকাপ খেলেছেন দ্রাবিড়। ২০০৩ সালের ফাইনালে উঠলেও কাপ অধরা থেকেছে। ২০০৭ সালে তাঁর নেতৃত্বেই গ্রুপ পর্ব থেকে বিদায় হয়েছিল ভারতের।

রোহিতের কথা মেনে নিতে পারছেন না গম্ভীর। তাঁর মতে, কোনও এক জন ব্যক্তির জন্য নয়, দেশের জন্য বিশ্বকাপ জেতার চেষ্টা করা উচিত ছিল রোহিতদের। গম্ভীর বলেন, ‘‘দলের উচিত দেশের জন্য বিশ্বকাপ জেতার চেষ্টা করে। কোনও এক জন ব্যক্তির জন্য ট্রফি জেতার লক্ষ্য কারও থাকতেই পারে, তবে সেটা মনের মধ্যে থাকা উচিত। দেশের সবাই প্রার্থনা করেন বিশ্বকাপ জেতার। তাঁরা দলকে সমর্থন করেন। গলা ফাটান। রোহিতের বলা উচিত ছিল, ১৪০ কোটি মানুষের জন্য বিশ্বকাপ জিততে চাই। শুধু দ্রাবিড়ের কথা বলা ওর উচিত হয়নি।’’

২০১১ সালের বিশ্বকাপের সময়ও ভারতের অনেক ক্রিকেটার জানিয়েছিলেন, সচিন তেন্ডুলকরের জন্য তাঁরা ট্রফি জিততে চান। কিন্তু তিনি কোনও দিন এমন কথা বলেননি বলে জানিয়েছেন গম্ভীর। ভারতের প্রাক্তন ক্রিকেটার বলেন, ‘’২০১১ সালেও অনেকে এক জন ব্যক্তির (পড়ুন, তেন্ডুলকর) জন্য বিশ্বকাপ জেতার কথা বলেছিল। কিন্তু আমি বার বার বলেছিলাম, ফাইনালে আমি দেশের জন্য কাপ জিততে চাই। রোহিতেরও সেটা বলা উচিত ছিল।’’ সে বার ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল ভারত। রান তাড়া করতে নেমে ৯৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছিলেন গম্ভীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE