Advertisement
১১ মে ২০২৪
KL Rahul

ধওয়ন ওপেনার, হরভজন বলছেন রাহুল পাঁচেই ঠিক

প্রথম দু’টি ম্যাচে রোহিতের সঙ্গে ওপেন করেছিলেন যথাক্রমে ঈশান কিশান এবং ঋষভ পন্থ। দু’জনেই সে ভাবে রান পাননি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ০৭:০০
Share: Save:

দক্ষিণ আফ্রিকার কাছে ওয়ান ডে সিরিজ় ০-৩ হেরে ফেরার পরে ওই একই ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর সামনে দাঁড়িয়ে ভারত। আজ, শুক্রবার আমদাবাদে তৃতীয় ওয়ান ডে ম্যাচে জিততে পারলেই ওয়েস্ট ইন্ডিজকে ‘হোয়াইটওয়াশ’ করতে পারবেন রোহিত শর্মারা।

শেষ ম্যাচে ভারতের শক্তি আরও বাড়ছে শিখর ধওয়ন দলে চলে আসায়। প্রথম দু’টি ম্যাচে রোহিতের সঙ্গে ওপেন করেছিলেন যথাক্রমে ঈশান কিশান এবং ঋষভ পন্থ। দু’জনেই সে ভাবে রান পাননি। তৃতীয় ম্যাচে তাই রোহিতের সঙ্গী হয়ে নামতে চলেছেন আর এক বাঁ-হাতি— ধওয়ন। আগের ম্যাচে পন্থকে ওপেনে নামিয়ে চমকে দিয়েছিল ভারত। ম্যাচ শেষে অধিনায়ক রোহিত বলে যান, ‘‘আমাকে নতুন কিছু করতে বলা হয়েছিল।’’ তবে তিনি এও জানিয়েছেন, পন্থকে নিয়ে পরীক্ষার পালা আপাতত শেষ। ধওয়ন যে ফিরছেন, তাও জানান রোহিত।

দলের আর এক ওপেনার কে এল রাহুলকে মাঝের সারিতেই খেলতে দেখা যাবে শেষ ম্যাচেও। দল পরিচালন সমিতি আপাতত রাহুলকে ওয়ান ডে ম্যাচে মাঝের সারিতেই দেখছে। এবং, এই কৌশলের প্রতি পূর্ণ সমর্থন আছে ভারতের প্রাক্তন স্পিনার হরভজন সিংহের। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে চার নম্বরে নেমে ৪৮ বলে ৪৯ করে রান আউট হয়ে যান রাহুল। তাঁকে মাঝের সারিতে খেলানো নিয়ে সিরিজ়ের সম্প্রচারকারী চ্যানেলে হরভজন বলেছেন, ‘‘আমার মতে, পাঁচ বা ছ’নম্বরে রাহুলের মতো ভাল ব্যাটার ভারতের হাতে আর কেউ নেই।’’

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ নম্বরেও খেলতে দেখা যেতে পারে রাহুলকে। রোহিতের সঙ্গে ধওয়ন ওপেন করলে চারে নেমে আসবেন ঋষভ। সেক্ষেত্রে পাঁচে যাবেন রাহুল। ছয়ে সূর্যকুমার যাদব। প্রথম দু’টো ম্যাচে খারাপ না খেললেও হয়তো বাইরে থাকতে হবে দীপক হুডাকে।

ওয়ান ডে-তে ভারতের হাতে এখন বেশ কয়েক জন ওপেনার এসে যাওয়ায় রাহুলকে শুরুতে নামাতে পারছে না দল পরিচালন সমিতি। হরভজন মনে করেন, এতে ভারতের শাপে বরই হচ্ছে। প্রাক্তন অফস্পিনারের কথায়, ‘‘রাহুল যদি ওপেন করার সুযোগ না পেয়ে মাঝের সারিতে ব্যাট করে, তা হলে সেটা ভারতের পক্ষে খুব ভাল হবে। ও স্পিনটা দারুণ খেলে। রাহুল যদি শেষ ১০ ওভার ব্যাট করার সুযোগ পায়, তা হলে প্রচুর রান উঠবে। ও রকম বিধ্বংসী ব্যাটার খুব কমই আছে।’’ যোগ করেন, ‘‘ধওয়ন বা পন্থই হয়তো ওপেন করবে রোহিতের সঙ্গে। সেটা এক দিকে শাপে বরই হবে। রাহুল মাঝের দিকে নেমে আসবে।’’

হরভজন এও মনে করেন, মাঝের সারিতে সূর্যকুমার এবং রাহুলের জুটি ভারতের বড় শক্তি হয়ে উঠতে পারে। হরভজন বলেছেন, ‘‘সূর্যের সঙ্গে ব্যাট করার সুযোগ পেলে প্রচুর রান করবে রাহুল। ওর হাতে দারুণ সব ড্রাইভ আছে। ফুটওয়ার্ক খুব ভাল। এ ছাড়াও ক্রিজ়ের গভীরতা কাজে লাগিয়ে পুল শটটা ভাল মারতে পারে। হাতে কাট শটও আছে।’’

সিরিজ় শুরুর আগে ধওয়ন, শ্রেয়স আয়ারদের সঙ্গে করোনা আক্রান্ত হয়েছিলেন ঋতুরাজ গায়কোয়াড়ও। বৃহস্পতিবার তাঁর কোয়রান্টিনের মেয়াদ শেষ হয়েছে। তবে শেষ ম্যাচে খেলার সম্ভাবনা নেই। টি-টোয়েন্টি দলেও নেই ঋতুরাজ। ফলে ধরে নেওয়া হচ্ছে, তাঁকে এ বার রঞ্জি খেলতেই দেখা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KL Rahul shikhar dhawan Harbhajan Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE