Advertisement
০৫ মে ২০২৪
MS Dhoni's daughter Ziva

৬৫ একর জমিতে স্কুল, পড়ে ধোনি-কন্যা জিভা! মেয়েকে পড়াতে বছরে কত খরচ হয় মাহির

ন’বছর বয়স হতে চলল মহেন্দ্র সিংহ ধোনির কন্যা জিভার। রাঁচীরই একটি স্কুলে পড়ে সে। মেয়েকে পড়াতে বছরে কত টাকা খরচ হয় ধোনির?

cricket

কন্যা জিভার (ডান দিকে) সঙ্গে মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৮:১৪
Share: Save:

ব্যক্তিগত জীবন খুব একটা সামনে আনতে পছন্দ করেন না মহেন্দ্র সিংহ ধোনি। খেলার বাইরে বাকি সময় পরিবারের সঙ্গেই কাটান তিনি। বিশেষ করে কন্যা জিভার সঙ্গে তাঁর খুনসুটির ভিডিয়ো দেখা যায় সমাজমাধ্যমে। ন’বছর বয়স হতে চলেছে জিভার। রাঁচীরই একটি স্কুলে পড়ে সে। মেয়েকে পড়াতে বছরে কত টাকা খরচ হয় ধোনির?

‘টৌরিয়ান ওয়ার্ল্ড স্কুল’ নামের একটি বোর্ডিং স্কুলে পড়ে জিভা। রাঁচীর অন্যতম সেরা স্কুলের মধ্যে সেটি। ২০০৮ সালে লন্ডন স্কুল অফ ইকোনমিকসের প্রাক্তনী অমিত বাজলা সেই স্কুল তৈরি করেন। ৩৫ বছরের অমিতই স্কুলের চেয়ারম্যান।

রাঁচীতে ৬৫ একর জায়গার উপরে রয়েছে সেই স্কুল। সেখানে যারা পড়ে তারা সেখানেই বোর্ডিংয়ে থাকতে পারে। কেউ চাইলে আবার বাড়ি থেকেও যাতায়াত করতে পারে। পড়াশোনার পাশাপাশি নাচ, গান, জৈব ফার্ম, রোয়িং, ঘোড়দৌড়ের মতো বিষয়েও শিক্ষা দেওয়া হয় সেখানে। পাশাপাশি ক্রিকেট, ফুটবল, ভলিবল, ব্যাডমিন্টন, টেবল টেনিস, হকির মতো খেলাধুলোরও বন্দোবস্ত রয়েছে সেখানে। স্কুলের অনেক শিক্ষকই বিদেশ থেকে এসেছেন।

নামকরা এই স্কুলে পড়াশোনার খরচও বেশি। নার্সারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সেখানে পড়ার খরচ বছরে ৪ লক্ষ ৪০ হাজার টাকা। ধোনিকে সেই টাকাই দিতে হয়। নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বছরে ৪ লক্ষ ৮০ হাজার টাকা খরচ। তার মধ্যেই অবশ্য স্কুলের পোশাক, বই, খেলাধুলোর পোশাক সব কিছু রয়েছে। বাইরে থেকে অভিভাবকদের কিছু কিনতে হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni Ziva Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE