Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Sourav Ganguly

সৌরভকে বোর্ডের সভাপতি পদ থেকে সরানো হয়েছে বেআইনি ভাবে? মামলা হাই কোর্টে

এ বছরই বিসিসিআই-এর সভাপতি পদে মেয়াদ শেষ হয় সৌরভের। তার পর আর তাঁকে সুযোগ দেওয়া হয়নি। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, রাজ্য সংস্থায় ছ’বছর এবং বোর্ডে ছ’বছর দায়িত্বে থাকতে পারবেন এক জন আধিকারিক। তা নিয়েই মামলা হাই কোর্টে।

এ বছরই বিসিসিআইয়ের সভাপতি পদে মেয়াদ শেষ হয় সৌরভের।

এ বছরই বিসিসিআইয়ের সভাপতি পদে মেয়াদ শেষ হয় সৌরভের। ছবি: পিটিআই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৭:০৬
Share: Save:

ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি পদ থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়কে বেআইনি ভাবে সরিয়ে দেওয়া হয়েছে? এই প্রশ্ন তুলে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা করলেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। মামলাটি দায়ের হয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে।

এ বছরই বিসিসিআইয়ের সভাপতি পদে মেয়াদ শেষ হয় সৌরভের। তার পর আর তাঁকে সুযোগ দেওয়া হয়নি। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, রাজ্য সংস্থায় ছ’বছর এবং বোর্ডে ছ’বছর দায়িত্বে থাকতে পারবেন এক জন আধিকারিক। সেই হিসাব অনুযায়ী, সৌরভের কাছে আরও তিন বছর সময় ছিল বোর্ডের সভাপতি থাকার। কিন্তু অমিত-পুত্র জয় শাহ সচিব পদে থেকে গেলেও সৌরভকে রাখা হয়নি।

শুক্রবার সৌরভকে না-রাখা নিয়ে প্রশ্ন তুলে মামলা করলেন আইনজীবী রমাপ্রসাদ। তিনি বলেন, “বিসিসিআই-এর সভাপতি এবং সচিব পদে নিয়োগের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের রায় রয়েছে। সৌরভকে বাদ দেওয়ার ক্ষেত্রে সেই রায় ঠিক মতো মানা হয়নি! কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পুত্র জয় শাহ যদি পুনর্বার বোর্ডে থাকতে পারেন, তবে সৌরভ নয় কেন? তাঁকে কি রাজনৈতিক কারণে সভাপতি পদ থেকে বাদ দেওয়া হয়েছে।” আগামী সপ্তাহে প্রধান বিচারপতি শ্রীবাস্তব এবং বিচারপতি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে শুনানির সম্ভাবনা রয়েছে।

বিসিসিআই থেকে সরে যাওয়ার পর বাংলার ক্রিকেট সংস্থার সভাপতি পদের নির্বাচনে লড়বেন বলে জানিয়েছিলেন সৌরভ। কিন্তু শেষ পর্যন্ত নির্বাচন হয়নি। সৌরভ পরে বলেন, ‘‘নির্বাচনই হল না। যে কোনও কারণেই হোক নির্বাচন হয়নি। জানি না কেন হয়নি।’’ সৌরভও আর সভাপতি পদে লড়েননি। তাঁর দাদা স্নেহাশিস গঙ্গোপাধ্যায় বাংলার ক্রিকেট সংস্থার প্রধান হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE