Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sri Lanka Crisis

Sri Lanka Crisis: মুম্বইয়ে বসেও মন দেশে, শ্রীলঙ্কার উত্তাল পরিস্থিতিতে উদ্বিগ্ন তিন প্রাক্তন ক্রিকেটার

অর্থনৈতিক সঙ্কটে জেরবার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় বাড়ছে মূল্যবৃদ্ধি। চালের দাম ২২০ টাকা প্রতি কিলোগ্রাম। এক কিলোগ্রাম গুঁড়ো দুধ বিক্রি হচ্ছে ১৯০০ টাকায়। বিদ্যুৎ নেই, খাবার নেই, অগ্নিমূল্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম। এই পরিস্থিতিতে সরকারের উপর বাড়ছে জনতার অসন্তোষ।

উদ্বিগ্ন প্রাক্তন ক্রিকেটাররা

উদ্বিগ্ন প্রাক্তন ক্রিকেটাররা গ্রাফিক: সনৎ সিংহ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ১৭:২৪
Share: Save:

চরম অর্থনৈতিক সঙ্কটে পড়েছে দেশ। তার মধ্যেই দেশ থেকে দূরে মুম্বইয়ে বসে রয়েছেন শ্রীলঙ্কার তিন প্রাক্তন ক্রিকেটার মাহেলা জয়বর্ধনে, কুমার সঙ্গকারা ও লাসিথ মালিঙ্গা। দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে তাঁরা চিন্তিত। দেশবাসীর প্রতি সহমর্মিতার বার্তা দিয়েছেন তাঁরা।

রাজস্থান রয়্যালসের ডিরেক্টর অব ক্রিকেট পদে রয়েছেন সঙ্গকারা। নেটমাধ্যমে একটি পোস্ট করে তিনি জানিয়েছেন, ‘শ্রীলঙ্কার জনতা অন্যতম কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। প্রতি দিন তাঁদের যে লড়াই করতে হচ্ছে সেটা দেখে মন ভেঙে যাচ্ছে। মানুষ এই পরিস্থিতিতে সমাধানের জন্য আওয়াজ তুলেছেন। অনেকে সমস্যার সমাধান করার চেষ্টা করছেন। কিন্তু আরও অনেকেই তার সুবিধা নেওয়ার চেষ্টা করছেন। এই পরিস্থিতিতে মানুষের কথা শোনা উচিত। রাজনৈতিক মতাদর্শ দূরে সরিয়ে সবার উচিত একসঙ্গে সমস্যার মোকাবিলা করা।’ দ্রুত এই সমস্যার সমাধান না হলে পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে যাবে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক।

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা নিয়ে মুখ খুলেছেন মুম্বই ইন্ডিয়ান্সের প্রধান কোচ জয়বর্ধনে। তিনি জানিয়েছেন, ‘শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি হওয়ায় আমি দুঃখিত। নিজেদের দাবিদাওয়া নিয়ে লড়াই করার অধিকার মানুষের রয়েছে। কিন্তু তাঁদের আটক করা মেনে নেওয়া যায় না। যাঁরা সত্যিকারের নেতা তাঁরা নিজেদের ভুল স্বীকার করে নেন। এই সমস্যা তৈরি করা করেছে। তাই তার সমাধান সম্ভব বলে আমার বিশ্বাস। নষ্ট করার মতো সময় নেই। অজুহাত না দিয়ে সরকারের উচিত সমস্যার সমাধান করা। সেটা না করতে পারলে সরকারের সরে যাওয়া উচিত।’

রাজস্থান রয়্যালসের বোলিং কোচ লাসিথ মালিঙ্গা জানিয়েছেন, ‘আমি শ্রীলঙ্কার মানুষের সঙ্গে রয়েছি।’ দেশের মানুষের পাশে থাকার বার্তা দিয়েছেন আইপিএলে খেলা শ্রীলঙ্কার দুই ক্রিকেটার ভানুকা রাজাপক্ষ ও ওয়ানিন্দু হাসরঙ্গও।

অর্থনৈতিক সঙ্কটে জেরবার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় বাড়ছে মূল্যবৃদ্ধি। চালের দাম ২২০ টাকা প্রতি কিলোগ্রাম। এক কিলোগ্রাম গুঁড়ো দুধ বিক্রি হচ্ছে ১৯০০ টাকায়। বিদ্যুৎ নেই, খাবার নেই, অগ্নিমূল্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম। এই পরিস্থিতিতে সরকারের উপর বাড়ছে জনতার অসন্তোষ। তার মধ্যেই রবিবার রাতে মন্ত্রিসভার ২৬ জন মন্ত্রী পদত্যাগ করেছেন। তবে প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষ অবশ্য ইস্তফা দেননি। সরকার-বিরোধী বিক্ষোভে রবিবারও দেশের বিভিন্ন প্রান্ত উত্তপ্ত হয়েছে। জনরোষ সামাল দিতে ৩৬ ঘণ্টা কার্ফু জারি করেছে গোতাবায়া সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE