Advertisement
০৩ মে ২০২৪
Australia vs West Indies

৯৪৪৩ কিলোমিটার দূরে ইংল্যান্ডের বাজ়বল খেলছে অস্ট্রেলিয়া, ২২ রানে পিছিয়ে ইনিংস ডিক্লেয়ার!

ভারতের পিচে ইংল্যান্ডের বাজ়বল ক্রিকেট নির্বিষ হয়ে পড়েছে। তবে বিশ্বের অন্য গোলার্ধে দেখা গেল সাহসী ক্রিকেটের অন্য নমুনা। ২২ রানে পিছিয়ে থেকে ইনিংস ডিক্লেয়ার করে দিলেন কামিন্সেরা।

picture of Pat Cummins

অর্ধশতরানের পর প্যাট কামিন্স। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৮:২৫
Share: Save:

জয়ই একমাত্র লক্ষ্য। অস্ট্রেলীয়রা তার জন্য ক্রিকেট মাঠে সব রকম চেষ্টা করতে রাজি থাকেন। তেমনই এক চেষ্টা দেখা গেল ব্রিসবেনে। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে সাহসী ক্রিকেটের নমুনা পেশ করলেন প্যাট কামিন্সেরা। হায়দরাবাদে ভারতের বিরুদ্ধে ইংল্যান্ড যখন চাপে, তখন ৯৪৪৩ কিলোমিটার দূরের ব্রিসবেনে ‘বাজ়বল’ (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম আক্রমণাত্মক ক্রিকেট খেলাচ্ছেন দলকে। যে হেতু তাঁর ডাকনাম ‘বাজ়’, ইংল্যান্ডের ক্রিকেটকে বাজ়বল বলা হচ্ছে।) ক্রিকেটের নতুন উদাহরণ তৈরি করল বিশ্বচ্যাম্পিয়নেরা।

ওয়েস্ট ইন্ডিজ়ের থেকে ২২ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে দিলেন কামিন্স। লক্ষ্য দিন-রাতের টেস্টে দ্বিতীয় দিনের শেষ বেলায় ওয়েস্ট ইন্ডিজ়ের ক্লান্ত ক্রিকেটারদের ব্যাট করতে নামানো। খেটেও গেল পরিকল্পনা। সারা দিন ফিল্ডিং করা ক্যারিবিয়ানেরা সামলে খেলতে পারলেন না দিনের শেষ ৮ ওভার। তরুণ ওপেনার ত্যাগনারায়ণ চন্দ্রপলের (৪) উইকেট তুলে নিলেন জস হ্যাজ়লউড। দিনের শেষে ২২ গজে অপরাজিত আছেন ওয়েস্ট ইন্ডিজ় অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েট (৩)। সফরকারীদের দ্বিতীয় ইনিংসের রান ১ উইকেটে ১৩। আয়োজকদের থেকে ৩৫ রানে এগিয়েছেন আছেন ব্রেথওয়েটরা। হাতে রয়েছে ৯ উইকেট। খেলার বাকি গোটা তিন দিন।

এর আগে ওয়েস্ট ইন্ডিজ়ের প্রথম ইনিংসে ৩১১ রানের জবাবে ৯ উইকেটে ২৮৯ রান তুলে ডিক্লেয়ার করে দেয় অস্ট্রেলিয়া। কামিন্সের দল অবশ্য দিনের শুরুতেই চাপে পড়ে গিয়েছিল। ৫৪ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিলেন বিশ্বচ্যাম্পিয়নেরা। পর পর আউট হয়ে যান স্টিভ স্মিথ (৬), মার্নাস লাবুশেন (৩), ক্যামেরন গ্রিন (৮), ট্যাভিস হেড (শূন্য), মিলেচ মার্শ (২১)। ষষ্ঠ উইকেটে ওপেনার উসমান খোয়াজার সঙ্গে প্রতিরোধ গড়ে তোলেন উইকেটরক্ষক অ্যালেক ক্যারে। তাঁদের ৯৪ রানের জুটি লড়াইয়ে ফেরায় অস্ট্রেলিয়াকে। চাপের মুখে উইকেটের এক দিক সামলে রেখে খোয়াজা খেলেন ৭৫ রানের ইনিংস। ১০টি চারের সাহায্য নিজের ইনিংস সাজিয়েছেন তিনি। ক্যারের ব্যাট থেকে এল লড়াকু ৬৫ রান। আগ্রাসী মেজাজে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ়কে পাল্টা চাপে ফেলার চেষ্টা করেন তিনি। তাঁর ৪৯ বলের ইনিংসে রয়েছে ৯টি চার এবং ১টি ছক্কা। এর পর ন’নম্বরে নামা কামিন্সের অপরাজিত ৬৪ রানের ইনিংস অস্ট্রেলিয়াকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেয়। নাথান লায়ন করেন ১৯ রান। ওয়েস্ট ইন্ডিজ়ের সফলতম বোলার আলজারি জোসেফ ৮৪ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন। ৪৭ রানে ৩ উইকেট কেমার রোচের। ১টি করে উইকেট নিয়েছেন শামার জোসেফ এবং কেভিন সিনক্লেয়ার।

গোলাপি টেস্টের প্রথম দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজ়ের রান ছিল ৮ উইকেটে ২৬৬। ১৬ রানে অপরাজিত ছিলেন সিনক্লেয়ার। তিনি শেষ পর্যন্ত করেন ৫০ রান। ৩২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন আলজারিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bazball Test Series Pat Cummins
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE