Advertisement
০৫ মার্চ ২০২৪
ICC ODI World Cup 2023

পাকিস্তানের বিরুদ্ধে নেই অশ্বিন-শামি, ভারতের দল নির্বাচন নিয়ে প্রশ্ন, উত্তর পাওয়া যাবে ম্যাচের পর

প্রথম দুই ম্যাচে মহম্মদ সিরাজ যে ভাবে বল করেছিলেন তাতে মনে করা হয়েছিল, আমদাবাদে মহম্মদ শামিকে খেলানো হবে। কিন্তু সেটা হল না। সুযোগ পেলেন না রবিচন্দ্রন অশ্বিনও।

odi world cup

রবিচন্দ্রন অশ্বিন (বাঁ দিকে) ও মহম্মদ শামি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৩:৪৭
Share: Save:

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বিশ্বকাপের ম্যাচে নেই মহম্মদ শামি ও রবিচন্দ্রন অশ্বিন। প্রথম দুই ম্যাচে মহম্মদ সিরাজ যে ভাবে বল করেছিলেন তাতে মনে করা হয়েছিল, আমদাবাদে শামিকে খেলানো হবে। কারণ, আইপিএলে আমদাবাদ শামির ঘরের মাঠ। অন্য দিকে পাকিস্তানের বিরুদ্ধে অভিজ্ঞ অশ্বিনের খেলার পক্ষে সওয়াল করেছিলেন বিশেষজ্ঞেরা। কিন্তু তাঁকেও নেওয়া হয়নি। ভারতের দল নির্বাচন নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। রোহিত শর্মারা কি সঠিক প্রথম একাদশ খেলাচ্ছেন, তার জবাব পাওয়া যাবে ম্যাচের পরে। পাকিস্তান ম্যাচে ভারতীয় দলে খালি একটিই বদল করা হয়েছে। ঈশান কিশনের বদলে খেলছেন শুভমন গিল।

আমদাবাদে পাকিস্তানের বিরুদ্ধে টস জিতেছেন রোহিত। প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়ে রোহিত জানান, ‘‘শুভমন ঈশানের জায়গায় দলে ফিরেছে। ঈশানের জন্য খারাপ লাগছে। যখন দলের প্রয়োজন ছিল তখন ও নিজের কাজ করেছে। কিন্তু শুভমন আমাদের দলের খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটার। তাই ও সুস্থ হতেই দলে এসেছে।’’ আর কারও নাম করেননি রোহিত। তবে টসের পরেই যে ভারতের দল ঘোষণা হয় তাতে দেখা যায়, শামি ও অশ্বিনের জায়গা হয়নি। বদলে সিরাজ ও শার্দূল ঠাকুর খেলছেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরাজ মাত্র ১ উইকেট পেয়েছেন। আফগানিস্তানের বিরুদ্ধে সব থেকে বেশি রান দিয়েছেন তিনি। একটিও উইকেট পাননি। তার পরেই শামির খেলার সম্ভাবনা দেখা দিয়েছিল। কারণ, আমদাবাদে শামি আইপিএলে ভাল বল করেছেন। তাই এই মাঠে তাঁর আত্মবিশ্বাস ভাল থাকত। অন্য দিকে অশ্বিনের মতো অভিজ্ঞতা শার্দূলের নেই। পাকিস্তানের মিডল অর্ডারের বিরুদ্ধে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারতেন। কিন্তু তাঁকেও বল দেওয়া হয়নি। শার্দূল উইকেট নিলেও রান বেশি দেন। সেটি ভারতের বিরুদ্ধে যেতে পারে।

রোহিতদের প্রথম একাদশ ঘোষণার পরে দল নির্বাচন নিয়ে প্রশ্ন উঠছে। একই পরিকল্পনায় না গিয়ে পাকিস্তানের বিরুদ্ধে পরিকল্পনা কিছুটা বদলাতে পারত ভারত। সিরাজ এশিয়া কাপের ফাইনালে ৬ উইকেট নিয়েছেন বলেই তাঁকে খেলিয়ে যেতে হবে তার বাধ্যবাধকতা নেই। আবার এই রকম গুরুত্বপূর্ণ ম্যাচে অশ্বিনকে না খেলানোর সিদ্ধান্ত ব্যুমেরাং হবে কি না তা ম্যাচের পরেই বোঝা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE