Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Mohammed Shami

৩ কীর্তি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ উইকেটে নিয়ে কী কী নজির গড়লেন শামি?

মোহালির ২২ গজ শামির সুইং সামলাতে পারেননি অস্ট্রেলিয়ার ব্যাটারেরা। স্মিথ-সহ তিন ব্যাটার বোল্ড হয়েছেন তাঁর বলে। অনবদ্য পারফরম্যান্সের সুবাদে তিনটি মাইলফলক স্পর্শ করেছেন শামি।

picture of Mohammed Shami

মহম্মদ শামি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩৩
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে ৫ উইকেট নিয়েছেন মহম্মদ শামি। দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার পাশাপাশি একসঙ্গে তিনটি কীর্তি গড়েছেন বাংলার জোরে বোলার। কপিল দেব এবং অজিত আগরকরের নজির ছুঁয়েছেন।

শুক্রবার মোহালিতে শামিকে সামলাতে নাজেহাল হয়েছেন স্টিভ স্মিথেরা। অস্ট্রেলিয়ার ইনিংসের বিভিন্ন সময় উইকেট তুলে প্রতিপক্ষকে ধাক্কা দিয়েছেন শামি। তাঁকে যখনই আক্রমণে আনা হয়েছে, তখনই সতীর্থদের মুখে হাসি ফুটিয়েছেন। ৫০ ওভারের ক্রিকেট জীবনের সেরা বোলিং করে তিনটি কীর্তি গড়েছেন তিনি। ১৬ বছর পর দেশের মাটিতে ভারতের কোনও জোরে বোলার এক দিনের ক্রিকেটে ৫ উইকেট পেলেন। ২০০৭ সালে গোয়ায় জাহির খান শেষ বার এক দিনের ক্রিকেটে ৫ উইকেট নিয়েছিলেন।

এ ছাড়া আরও দু’টি মাইলফলক স্পর্শ করেছেন ৩৩ বছরের জোরে বোলার। শামি হলেন প্রথম ভারতীয় জোরে বোলার যিনি দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে প্রথম ৫ উইকেট পেলেন। এত দিন পর্যন্ত ভারতের কোনও জোরে বোলারের দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ উইকেট ছিল না এক দিনের ক্রিকেটে। আর একটি ক্ষেত্রে শামি ছুঁয়েছেন কপিল এবং আগরকরের কীর্তি। ভারতের তৃতীয় জোরে বোলার হিসাবে তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ উইকেট নিলেন এক দিনের ক্রিকেটে। এত দিন এই কৃতিত্ব ছিল শুধু কপিল এবং আগরকরের। তাঁরা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ উইকেট নিয়েছিলেন বিদেশের মাটিতে।

কপিল ১৯৮৩ সালে নটিংহ্যামে ৪৩ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন। ২০০৪ সালে আগরকর মেলবোর্নে ৪২ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন। শুক্রবার মোহালিতে শামি ৫ উইকেট নিয়েছেন ৫১ রান খরচ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE