Advertisement
০১ মে ২০২৪
ICC World Cup 2023

আফগানিস্তানের বিরুদ্ধে ভারতের ৮ উইকেটে জয়ের দিনেও লজ্জার নজির কার?

১৫ ওভার বাকি থাকতেই আফগানিস্তানের বিরুদ্ধে ৮ উইকেটে জিতেছে ভারত। রোহিত, ঈশান, বিরাটদের দাপটের দিনে তাঁদেরই এক সতীর্থ গড়েছেন লজ্জার নজির।

picture of Rohit Sharma and Virat Kohli

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ২২:৪৪
Share: Save:

বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে ভারতের দাপুটে জয়ের মধ্যেও একটি লজ্জার নজির তৈরি হল। মহম্মদ সিরাজের হাতে তৈরি হল লজ্জার নজির। বিশ্বকাপে ভারতীয় বোলারদের মধ্যে চতুর্থ জঘন্যতম বোলিং করলেন হায়দরাবাদের ক্রিকেটার।

বিশ্বকাপে এশিয়া কাপের ফর্মে দেখা যাচ্ছে না সিরাজকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে একটি উইকেট পেলেও ভাল পারফরম্যান্স করতে পারেননি। আর বুধবার আফগানিস্তানের বিরুদ্ধে গড়ে ফেললেন লজ্জার নজির। এ দিন সিরাজ ৯ ওভার বল করে ৭৬ রান দিয়েছেন। ওভার প্রতি রান খরচ করেছেন ৮.৪৪। যা বিশ্বকাপে ভারতীয়দের মধ্যে চতুর্থ জঘন্যতম বোলিং।

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

বিশ্বকাপে ভারতীয়দের মধ্যে সব থেকে খারাপ বোলিংয়ের নজির রয়েছে যুজবেন্দ্র চহালের। ২০১৯ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ ওভারে ৮৮ রান দিয়েছিলেন চহাল। কোনও উইকেট পাননি। ওভার প্রতি খরচ করেছিলেন ৮.৮৮ রান। এই তালিকায় চহালের পর রয়েছেন জাভাগল শ্রীনাথ। ২০০৩ সালের বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০ ওভার বল করে ৮৭ রান দিয়েছিলেন। একটিও উইকেট পাননি। শ্রীনাথ সেই ম্যাচে ওভার প্রতি খরচ করেছিলেন ৮.৭০ রান। তালিকার তৃতীয় স্থানে রয়েছেন কারসন ঘাউরি। তিনি ১৯৭৫ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ১১ ওভার বল করে ৮৩ রান দিয়েছিলেন। একটি ওভার অবশ্য মেডেন নিয়েছিলেন তিনি। ওভার প্রতি ঘাউরি খরচ করেছিলেন ৭.৫৪ রান।

ঘাউরির পর রইল সিরাজের বুধবারের পারফরম্যান্স। বেশি রান দেওয়ার নিরিখে চতুর্থ স্থানে থাকলেন তিনি। বিশ্বকাপ শুরুর সময় তিনি আইসিসির এক দিনের বোলারদের ক্রমতালিকায় ছিলেন শীর্ষে। প্রথম ম্যাচে খারাপ পারফরম্যান্সের সুবাদে নেমে গিয়েছেন দ্বিতীয় স্থানে। পাকিস্তান ম্যাচে ভাল কিছু করতে না পারলে ক্রমতালিকায় আরও মেনে যেতে পারেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE