Advertisement
১৯ এপ্রিল ২০২৪
MS Dhoni

ধোনির অবসর হঠাৎ ছিল না, এক বছর আগেই সিদ্ধান্ত, শুধু দু’জনকে জানিয়েছিলেন মাহি

২০২০ সালের ১৫ অগস্ট ধোনি জানিয়ে দেন, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন তিনি। কিন্তু ঋষভ পন্থ এবং ফিল্ডিং কোচ আর শ্রীধরকে সেমিফাইনালের দিনই জানিয়ে দিয়েছিলেন তাঁর অবসরের কথা।

২০২০ সালের ১৫ অগস্ট ধোনি জানিয়ে দেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন তিনি।

২০২০ সালের ১৫ অগস্ট ধোনি জানিয়ে দেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন তিনি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৩:১৪
Share: Save:

২০১৯ সালের এক দিনের বিশ্বকাপের সেমিফাইনালে শেষ বার ভারতের জার্সিতে খেলতে দেখা গিয়েছিল মহেন্দ্র সিংহ ধোনিকে। এক বছর পর ২০২০ সালের ১৫ অগস্ট ধোনি জানিয়ে দেন, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন তিনি। কিন্তু ঋষভ পন্থ এবং ফিল্ডিং কোচ আর শ্রীধরকে সেমিফাইনালের দিনই জানিয়ে দিয়েছিলেন তাঁর অবসরের কথা।

আইসিসির সব ট্রফিজয়ী ভারতের অধিনায়ক ধোনি। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিলেন তিনি। ২০১১ সালে জিতেছিলেন এক দিনের বিশ্বকাপ। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলেন ধোনি। তাঁর সময় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ছিল না। কিন্তু টেস্টে এক নম্বর দল ভারত। সব ধরনের ক্রিকেটেই ধোনির নেতৃত্বে ট্রফি জিতেছিল ভারত। তিনি ২০১৯ সালের একদিনের বিশ্বকাপে সেমিফাইনালে শেষ বার ভারতের জার্সিতে খেলেছিলেন। বৃষ্টির জন্য সেই ম্যাচ প্রথম দিন শেষ করা সম্ভব হয়নি। দু’দিন ধরে খেলা হয়। দ্বিতীয় দিনের সকালেই ধোনি প্রথম জানিয়েছিলেন তাঁর অবসরের কথা।

এত দিন পর সেই কথা ফাঁস করলেন শ্রীধর। তিনি বলেন, “এখন আমি বলতেই পারি যে, ধোনির অবসরের কথা অনেক দিন আগেই জানতাম আমি। বিশ্বকাপের সেমিফাইনালই যে ওর শেষ ম্যাচ, তা বুঝে গিয়েছিলাম। ধোনি যদিও ঘোষণা করেনি তখন। সেমিফাইনালের দ্বিতীয় দিন সকালে সকলের আগে খাওয়ার জায়গায় গিয়েছিলাম আমি । কফি খাচ্ছিলাম। সেই সময় ধোনি এবং পন্থ আসে। ওরা খাবার নিয়ে আমার সঙ্গে টেবিলে বসে। নিউ জ়িল্যান্ডের দু’ওভার ব্যাটিং বাকি ছিল। তার পরেই আমরা ব্যাট করব। সেই সময় পন্থ ধোনিকে বলে, “ধোনি ভাই, দলের অনেকে আজকেই লন্ডন চলে যাবে ভাবছে নিজেদের মতো। তুমিও চলে যাবে? উত্তরে ধোনি বলেন, “না ঋষভ, আমি দলের সঙ্গে শেষ বার বাসে করে যাওয়াটা মিস করতে চাই না।”

শ্রীধর জানান, এই বিষয়ে নিয়ে ধোনিকে আর কোনও কথা বলেননি তিনি। ধোনির সিদ্ধান্তকে সম্মান জানাতে কাউকে এই বিষয়ে কোনও কথাও বলেননি শ্রীধর। তিনি বলেন, “এই বিষয়ে আমি কাউকে কিছু বলিনি। আমাকে ভরসা করে বলেই ধোনি আমার সামনে কথাটা বলেছিল। ধোনি না বলা পর্যন্ত তাই এই বিষয়ে কাউকে কিছু বলিনি। রবি শাস্ত্রী, ভরত অরুণ বা আমার স্ত্রীকেও বলিনি ধোনির অবসরের কথা।”

সেই সেমিফাইনাল হেরে যায় ভারত। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১৮ রানে হেরে গিয়েছিল তারা। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে রান আউট হয়ে গিয়েছিলেন ধোনি। তিনি ফেরার সময় ৯ বলে ২৪ রান প্রয়োজন ছিল ভারতের। সেটা তুলতে পারেনি বাকিরা। বিদায় নিতে হয় সেমিফাইনাল থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE