Advertisement
০১ মে ২০২৪
Century of Two brothers

৭৬২৫ কিলোমিটার দূরত্বে শতরান দু’ভাইয়ের, মুম্বইয়ের খান পরিবারে জোড়া উচ্ছ্বাস

পৃথিবীর দু’প্রান্তে দু’ভাইয়ের ব্যাট থেকে এল শতরানের ইনিংস। দু’জনেই দেশের হয়ে শতরান করলেন এক দিনে। দাদার শতরান এল লাল বলের ক্রিকেটে। আর ভাই শতরান করলেন ৫০ ওভারের বিশ্বকাপে।

picture of cricket bat and ball

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৯:৫৯
Share: Save:

জোড়া খুশি মুম্বইয়ের খান পরিবারে। একই দিনে শতরান দু’ভাইয়ের। আলাদা আলাদা ম্যাচে শতরান করলেন দু’জনে। নিজে শতরান করার পর ৭৬২৫ কিলোমিটার দূরে বসে ভাই মুশির খানের শতরান দেখলেন দাদা সরফরাজ খান।

ভারতের টেস্ট দলে মুম্বইয়ের ব্যাটার সরফরাজ কবে সুযোগ পাবেন তা নিয়ে প্রশ্ন রয়েছে ক্রিকেটপ্রেমীদের। ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে চার দিনের বেসরকারি টেস্টে শতরান করে আরও এক বার সেই প্রশ্ন তুলে দিলেন সরফরাজ। বৃহস্পতিবার ভারত ‘এ’ দলের হয়ে তিনি খেললেন ১৬১ রানের ঝকঝকে ইনিংস। ১৬০ বলের আগ্রাসী ইনিংসে সরফরাজ মারলেন ১৮টি চার এবং ৫টি ছক্কা। তাঁর এই ইনিংস অভিমন্যু ঈশ্বরণের দলকে ভাল জায়গায় পৌঁছে দেয়। ৪৯৩ রানে শেষ হয় ভারত ‘এ’ দলের ইনিংস।

আমদাবাদে সরফরাজের শতরানের আনন্দ দ্বিগুণ করলেন তাঁর ভাই মুশির। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিরুদ্ধে শতরান করলেন তিনিও। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে আয়ারল্যান্ডের অনূর্ধ্ব ১৯ দলের বিরুদ্ধে করলেন ১১৮ রান। ১৮ বছরের ব্যাটারের ১০৬ বলের ইনিংসটি সাজিয়েছেন ৯টি চার এবং ৪টি ছয়ের সাহায্যে। তাঁর শতরানের ইনিংসের সুবাদে অ্যায়ারল্যান্ড অনূর্ধ্ব ১৯ দলের বিরুদ্ধে প্রথম ব্যাট করে ভারত অনূর্ধ্ব ১৯ করে ৭ উইকেটে ৩০১ রান।

গত বছর সৌরাষ্ট্রের বিরুদ্ধে রঞ্জি ট্রফিতে মুম্বইয়ের হয়ে অভিষেক হয়েছে মুশিরের। দাদা সরফরাজের সঙ্গে ব্যাটও করেছিলেন। এ দিন নিজের খেলা শেষ হওয়ার পর ভাইয়ের ব্যাটিং দেখার জন্য টেলিভিশনের সামনে বসেছিলেন সরফরাজ। ভাই শতরান করতেই সমাজমাধ্যমে ক্রিকেটপ্রেমীদের সঙ্গে ভাগ করে নিয়েছেন উচ্ছ্বসিত মুম্বইকর। সঙ্গে লিখেছেন, ‘‘সর্বোচ্চ মানের শতরান’’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sarfaraz Khan U19 World Cup India A
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE