Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England

টেস্ট ক্রিকেটে নজির অশ্বিন-জাডেজা জুটির, ভেঙে গেল কুম্বলে-হরভজনের রেকর্ড

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে প্রথম দিনেই একাধিক নজির গড়েছেন ভারতীয় দলের ক্রিকেটারেরা। ব্যক্তিগত নজিরের পাশাপাশি জুটি হিসাবেও একটি নজির গড়লেন অশ্বিন এবং জাডেজা।

picture of R Ashwin and Ravindra Jadeja

(বাঁদিকে) রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৫:২৯
Share: Save:

ভেঙে গেল অনিল কুম্বলে-হরভজন সিংহ জুটির রেকর্ড। টেস্ট ক্রিকেটে ভারতের সব থেকে সফল বোলিং জুটি এখন রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে নতুন নজির গড়লেন তাঁরা।

কুম্বলে এবং হরভজন এক সঙ্গে ৫৪টি টেস্ট ম্যাচ খেলেছিলেন। সেই ম্যাচগুলিতে দু’জনে মিলে নিয়েছিলেন ৫০১টি উইকেট। কুম্বলে নিয়েছিলেন ২৮১টি উইকেট। আর হরভজনের শিকার সংখ্যা ২২০। এত দিন পর্যন্ত তাঁরাই ছিলেন টেস্টে ভারতের সফলতম বোলিং জুটি। বৃহস্পতিবার তাঁদের কৃতিত্ব ছাপিয়ে গেলেন অশ্বিন এবং জাডেজা।

ইংল্যান্ডের আগ্রাসী ব্যাটিং থামাতে প্রথম ঘণ্টাতেই রোহিত শর্মা আক্রমণে আনেন অশ্বিন-জাডেজা জুটিতে। হাতেনাতে ফলও পান। অশ্বিনের বলে প্রথমে আউট হন বেন ডাকেটকে। কুম্বলে-হরভজন জুটি উইকেট সংখ্যা ছুঁয়ে ফেলেন তাঁরা। এর পর ইংল্যান্ডের ইনিংসের ১৫তম ওভারে অলি পোপকে আউট করেন জাডেজা। তাঁর এই উইকেটে কুম্বলে-হরভজন জুটিকে টপকে টেস্ট ক্রিকেটে ভারতের সফলতম জুটি হয়েছেন অশ্বিন এবং জাডেজা। উল্লেখ্য, এ দিন জো রুটকে আউট করে আন্তর্জাতিক ক্রিকেটে ৫৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন বাঁহাতি অলরাউন্ডার।

কুম্বলে-হরভজন জুটির নজির ছিল ৫৪টি টেস্টে। অশ্বিন-জাডেজা তাঁদের নজির ভাঙলেন ৫০তম টেস্টে। তাঁদের জুটির উইকেট সংখ্যা এখন ৫০৬। তার মধ্যে অশ্বিনের উইকেট সংখ্যা ২৭৮টি এবং জাডেজার ২২৮টি। এই তালিকার তৃতীয় স্থানে রয়েছে বিষেণ বেদি এবং বিএস চন্দ্রশেখর জুটির। তাঁরা এক সঙ্গে ৪২টি টেস্টে ৩৬৮টি উইকেট নিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE