Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England

ভারত-ইংল্যান্ড টেস্ট শুরু হওয়ার এক ঘণ্টার মধ্যে জোড়া নজির! কারা কোন কীর্তি গড়লেন?

প্রথম দিন সকালেই জমে গিয়েছে ভারত-ইংল্যান্ড লড়াই। খেলা শুরুর ঘণ্টাখানেকের মধ্যে দু’টি নজিরও তৈরি হল। তার মধ্যে একটি আবার বিশ্বরেকর্ড।

picture of cricket

হায়দরাবাদ টেস্টে শুরু থেকেই দাপট ভারতের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৩:২৪
Share: Save:

ভারত-ইংল্যান্ড হায়দরাবাদ টেস্টের প্রথম সকালেই জোড়া রেকর্ড। একটি নজির গড়লেন রবিচন্দ্রন অশ্বিন। অন্যটি হল জো রুটের ব্যাটে। ভারতের প্রথম বোলার হিসাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন ভারতীয় অফ স্পিনার। বিশ্বের প্রথম ব্যাটার হিসাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৪০০০ রান পূর্ণ করলেন রুট।

বিশ্বের তৃতীয় বোলার হিসাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৫০ রানের মাইলফলক স্পর্শ করেছেন অশ্বিন। প্রথমে বেন ডাকেটকে আউট করে ১৪৯তম উইকেট নেন অভিজ্ঞ অফস্পিনার। পরে জ্যাক ক্রলিকে আউট করে ১৫০ উইকেট পূর্ণ করেন ইংল্যান্ডের ইনিংসের ১৬তম ওভারের প্রথম বলে। অশ্বিনের আগে এই কৃতিত্ব অর্জন করেছেন অস্ট্রেলিয়ার দুই বোলার। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সব থেকে বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব অসি অধিনায়ক প্যাট কামিন্সের। তিনি ১৬৯টি উইকেট নিয়েছেন এখনও পর্যন্ত। সব সংখ্যক উইকেট নিয়ে যুগ্ম ভাবে শীর্ষে রয়েছেন নাথান লায়ন। অশ্বিন এখন তৃতীয় স্থানে। তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। তাঁর সংগ্রহ ১৪০টি উইকেট। পঞ্চম স্থানে থাকা স্টুয়ার্ট ব্রডের ঝুলিতে রয়েছে ১৩৪টি উইকেট। উল্লেখ্য, ব্রড গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন।

নজির গড়ার থেকে ১৩ রান দূরে ছিলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। হায়দরাবাদের ২২ গজে বড় রান না পেলেও মাইলফলক স্পর্শ করতে অসুবিধা হয়নি রুটের। এ দিন ১৩ রান করার সঙ্গে সঙ্গে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৪০০০ রান পূর্ণ করলেন তিনি। ইংল্যান্ডের ইনিংসের ২১তম ওভারে অক্ষর পটেলের পঞ্চম বলে ২ রান নিয়ে মাইলফলক স্পর্শ করেন রুট। ৪৮তম টেস্টে এই নজির গড়লেন তিনি। প্রথম ইনিংসে রুটের ব্যাট থেকে এসেছে ২৯ রান। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তাঁর মোট রান ৪০১৬।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে রান সংগ্রহের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। তিনি এখনও পর্যন্ত ৪৩টি টেস্টে ৩৭৯৭ রান করেছেন। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ। তিনি ৪৩টি টেস্টে এখনও পর্যন্ত করেছেন ৩৩৩৮ রান। চতুর্থ স্থানে রয়েছেন বেন স্টোকস। ৪১টি ম্যাচে ২৭১০ রান করেছেন ইংল্যান্ডের অধিনায়ক। পঞ্চম স্থানে আছেন বাবর আজ়ম। ২৯টি টেস্টে পাক ব্যাটারের সংগ্রহ ২৬৬১ রান। ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান বিরাট কোহলির। ভারতের প্রাক্তন অধিনায়ক আছেন তালিকায় নবম স্থানে। তিনি এখনও পর্যন্ত ৩৬টি টেস্ট খেলে করেছেন ২২৩৫ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE