Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nari Contractor

Nari Contractor: গ্রিফিথের বাউন্সারে ভেঙেছিল খুলি, কন্ট্রাকটরের মাথায় বসানো সেই পাত সরানো হল ৬২ বছর পর

১৯৬২-র ওয়েস্ট ইন্ডিজ সফরে চার্লি গ্রিফিথের ভয়ঙ্কর বাউন্সারে মাথার খুলি ভেঙে গিয়েছিল নরি কন্ট্রাকটরের। লাগানো হয়েছিল ধাতব পাত।

কন্ট্রাকটরের মাথার ধাতব পাত সরানো হল

কন্ট্রাকটরের মাথার ধাতব পাত সরানো হল ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২২ ১৫:৫৯
Share: Save:

১৯৬২। ওয়েস্ট ইন্ডিজ সফরে চার্লি গ্রিফিথের ভয়ঙ্কর বাউন্সারে মাথার খুলি ভেঙে গিয়েছিল নরি কন্ট্রাকটরের। লাগানো হয়েছিল ধাতব পাত। দীর্ঘ ৬০ বছর পর সেই পাত সরানো হল ডাক্তারদের নির্দেশে। কন্ট্রাকটরের ছেলে হোশেদার জানিয়েছেন, অস্ত্রোপচারের পর সুস্থই রয়েছেন তাঁর বাবা। খুব শীঘ্রই তাঁকে বাড়ি ফেরানো হবে।

হোশেদার বলেছেন, “আরও ক’দিন ডাক্তারদের নির্দেশে বাবাকে হাসপাতালে থাকতে হবে। তার পরে বাড়ি নিয়ে যাব। পাতের উপরে চামড়া বসে যাচ্ছিল। যে চামড়া দিয়ে ওই পাত ঢেকে রাখা হয়েছিল, সেটি সরে যাচ্ছিল। তাই ডাক্তারদের পরামর্শে পাতটি সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিবার একটু উদ্বিগ্ন ছিল, যেটা স্বাভাবিক। খুব বড় অস্ত্রোপচার না হলেও জটিল ছিল অবশ্যই।”

ভারতের হয়ে ৩১টি টেস্ট খেলা কন্ট্রাকটরের আন্তর্জাতিক ক্রিকেটজীবন থেমে যায় ওই চোটের পরেই। যদিও পরে ঘরোয়া ক্রিকেটে খেলেছেন। তার আগে ১৯৫৯ সালে ব্রায়ান স্ট্যাথামের বলে পাজরের হাড় ভেঙে যাওয়া সত্ত্বেও লড়াকু ৮১ রান করেছিলেন।

১৯৬২-র সেই সফরে কন্ট্রাকটরের চোট পাওয়া ছিল দুর্ভাগ্যজনক। একাধিক ঘটনা তার সঙ্গে জড়িয়ে। চোট পাওয়া বলের আগের ডেলিভারিতেই শর্ট লেগে কন্ট্রাকটরের ক্যাচ ফেলা হয়েছিল। সেটি নেওয়া হলে তিনি চোট পেতেনই না। তার ঠিক আগের বলে, ক্রিজের উল্টোদিকে থাকা কন্ট্রাকটরের সতীর্থ রুসি সুর্তি চেঁচিয়ে গ্রিফিথের বিরুদ্ধে বল ছোড়ার অভিযোগ করেছিলেন। এই ঘটনার পরেই কন্ট্রাকটরের মনঃসংযোগ নড়ে গিয়েছিল। তা ছাড়া, গ্রিফিথ ওই বল করার সময় উল্টো দিকে ড্রেসিংরুমের জানলা কেউ খুলতে গিয়েছিল। তাতে কন্ট্রাকটরের মনঃসংযোগ আরও নড়ে যায়। সেই বাউন্সার সামলাতে পারেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nari Contractor operation Bouncer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE