Advertisement
০৩ মে ২০২৪
ICC Rule Change

ক্রিকেটের নিয়মে তিন বদল, বোলিং দল আর পাবে না অতিরিক্ত সুবিধা, কী জানাল আইসিসি

তিনটি নিয়মে বদল করল আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার এই সিদ্ধান্তের ফলে এ বার থেকে আর নিয়মের ফাঁক গলে অতিরিক্ত সুবিধা পাবে না বোলিং দল।

cricket

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে উইকেট নিয়ে উল্লাস ভারতীয় ক্রিকেটারদের। এই টেস্টের মাঝেই নিয়ম বদল আইসিসির। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৩:৪৯
Share: Save:

কড়া সিদ্ধান্ত আইসিসির। নিজেদেরই তিনটি নিয়মে বদল করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এই সিদ্ধান্তের ফলে এ বার থেকে আর নিয়মের ফাঁক গলে অতিরিক্ত সুবিধা পাবে না বোলিং দল। ডিআরএস প্রযুক্তি এবং কনকাশন পরিবর্তের নিয়মে বদল করা হয়েছে। বদল করা হয়েছে মাঠে চোট পরীক্ষার সময়ের নিয়মেও।

ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট চলাকালীন এই সিদ্ধান্তের কথা জানালেও ১২ ডিসেম্বর থেকে তা কার্যকরী হয়েছে বলে জানিয়েছে আইসিসি। আগে কোনও ব্যাটারের বিরুদ্ধে স্টাম্প আউটের আবেদন করে রিভিউ নিলে তার সঙ্গে দেখা হত যে ব্যাটারের ব্যাটে লেগে বল উইকেটরক্ষকের কাছে গিয়েছে কি না। ফলে এক বার সামনে থেকে ও এক বার পাশ থেকে রিভিউ দেখতেন তৃতীয় আম্পায়ার। সেটি আর হবে না।

আইসিসি জানিয়েছে, এ বার থেকে স্টাম্প আউটের আবেদন করলে ব্যাটার স্টাম্প আউট হয়েছেন কি না সেটিই শুধু দেখা হবে। উইকেটরক্ষকের হাতে ক্যাচের আবেদন করলে দ্বিতীয় বারের জন্য রিভিউ নিতে হবে বোলিং দলকে। অর্থাৎ, এক আবেদনে একাধিক আউটের রিভিউ আর নেওয়া যাবে না।

কোনও দলের বোলার যদি চোটের কারণে উঠে যান এবং পরিবর্তে অন্য বোলার নামেন তখন তাঁর বল করার নিয়মেও বদল হয়েছে। পরিবর্ত বোলার তখনই বল করতে পারবেন যদি আগের বোলার বল করার সময় চোট পান। যদি অন্য কোনও সময় তিনি চোট পান তা হলে পরিবর্ত হিসাবে বোলার নামলেও তিনি বল করতে পারবেন না।

আগে মাঠে চোট পেলে পরীক্ষার কোনও নির্দিষ্ট সময় ছিল না। কিন্তু এখন থেকে মাঠে চোট পেলে ৪ মিনিটের বেশি সময় নিতে পারবেন না চিকিৎসকেরা। তার মধ্যেই তাঁদের সিদ্ধান্ত নিতে হবে। মাঠে যাতে অতিরিক্ত সময় নষ্ট না হয় তার জন্যই এই নিয়মে বদল করেছে আইসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC DRS Concussion Substitute
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE