Advertisement
০৬ মে ২০২৪
New Zealand vs Australia

গ্রিনের ১৭৪, দাপট অস্ট্রেলিয়ার, ঘরের মাঠে ব্যাটিং বিপর্যয় নিউ জ়িল্যান্ডের

অস্ট্রেলিয়াকে চাপে ফেলেও সুবিধা করতে পারল না নিউ জ়িল্যান্ড। ঘরের মাঠে ব্যাটিং বিপর্যয় কোণঠাসা করে দিয়েছে সাউদির দলকে। ১৭৪ রানের অপরাজিত ইনিংস খেললেন অস্ট্রেলিয়ার গ্রিন।

picture of Cameron Green

১৫০ রান পূর্ণ করার পর ক্যামেরন গ্রিন। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১২:০১
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে চাপে নিউ জ়িল্যান্ড। প্যাট কামিন্সদের প্রথম ইনিংস ৩৮৩ রানে শেষ হওয়ার পর টিম সাউদির দল অল আউট হয়ে গেল ১৭৯ রানে। দ্বিতীয় দিনের খেলার শেষে সফরকারীদের দ্বিতীয় ইনিংসের রান ২ উইকেটে ১৩। নিউ জ়িল্যান্ডের থেকে ২১৭ রানে এগিয়ে অস্ট্রেলিয়া।

বৃহস্পতিবার খেলার শেষে অস্ট্রেলিয়ার রান ছিল ৯ উইকেটে ২৭৯। সেখান থেকে দলকে ৩৮৩ রানে পৌঁছে দিল ক্যামেরন গ্রিন এবং জশ হ্যাজলউডের জুটি। দশম উইকেটে রেকর্ড ১১৬ রান যোগ করলেন তাঁরা। গ্রিন অপরাজিত থাকলেন ১৭৪ রান করে। মারলেন ২৩টি চার এবং ৫টি ছয়। ৮৯ রানে ৪ উইকেট হারিয়ে চাপে থাকা দলকে টানলেন আত্মবিশ্বাসী ইনিংস দিয়ে। হ্যাজলউডের ব্যাট থেকে এল ২২ রান। তাঁদের হার না মানা এই লড়াইয়ের সুবাদে তৈরি হল নজির। এর আগে টেস্ট ক্রিকেটে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দশম উইকেটের জুটিতে এত রান করতে পারেনি অস্ট্রেলিয়া।

নিউ জ়িল্যান্ডের সফলতম বোলার ম্যাট হেনরি। ৭০ রানে ৫ উইকেট নিয়েছেন তিনি। ৭৫ রানে ২ উইকেট স্কট কুগেলিজনের। ৮৭ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন উইলিয়াম ও’রোর্ক। ২৪ রান খরচ করে ১ উইকেট পেয়েছেন রাচিন।

ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে নিউ জ়িল্যান্ড। ২৯ রানে ৫ উইকেট হারায় সাউদির দল। নিউ জ়িল্যান্ডের প্রথম পাঁচ ব্যাটারের মিলিত সংগ্রহ ২৫ রান। অস্ট্রেলিয়ার জোরে বোলারদের সামনে সুবিধা করতে পারলেন না নিউ জ়িল্যান্ডের প্রথম সারির ব্যাটারেরা। টম লাথাম (৫), উইল ইয়ং (৯), কেন উইলিয়ামসন (শূন্য), রাচিন রবীন্দ্র (শূন্য), ডারিল মিচেল (১১) দ্রুত আউট হয়ে যান। নিউ জ়িল্যান্ডের হয়ে প্রথম প্রতিরোধ গড়ে তোলেন টম ব্লুনডেল এবং গ্লেন ফিলিপস। ষষ্ঠ উইকেটের জুটিতে তাঁরা যোগ করেন ৮৪ রান। ব্লুনডেল করেন ৩৩। ফিলিপসের ব্যাট থেকে এল ৭১ রানের ইনিংস। এ ছাড়া নিউ জ়িল্যান্ডের পক্ষে উল্লেখযোগ্য রান ম্যাট হেনরির ৪২। অস্ট্রেলিয়ার সফলতম বোলার অবশ্য নাথান লায়ন। ৪৩ রানে ৪ উইকেট নিয়েছেন তিনি। ৫৫ রানে ২ উইকেট হ্যাজলউডের। ১টি করে উইকেট পেয়েছেন মিচেল স্টার্ক, কামিন্স, মিচেল মার্শ।

প্রথম ইনিংসে ২০৪ রানে এগিয়ে থাকলেও নিউ জ়িল্যান্ডকে ফলোঅন করাননি কামিন্স। চতুর্থ ইনিংসের ব্যাট করার ঝুঁকি না নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করেন তাঁরা। দিনের শেষে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার রান ২ উইকেটে ১৩। ২২ গজে অপরাজিত রয়েছেন উসমান খোয়াজা (৫) এবং লায়ন (৬)। আউট হয়েছেন স্টিভ স্মিথ (শূন্য) এবং মার্নাস লাবুশেন (২)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cameron Green Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE