Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
ICC

২০২২ সালে টেস্ট এবং এক দিনের ক্রিকেটে সেরা কে? বেছে নিল আইসিসি

পাকিস্তানের অধিনায়ক পর পর দু’বার আইসিসির বিচারে এক দিনের ক্রিকেটে সেরা হলেন। টেস্টে সেরা বেন স্টোকস।

আইসিসি বেছে নিল ২০২২ সালের সেরা ক্রিকেটার। টি-টোয়েন্টিতে আগেই এই খেতাব জিতেছেন সূর্যকুমার যাদব।

আইসিসি বেছে নিল ২০২২ সালের সেরা ক্রিকেটার। টি-টোয়েন্টিতে আগেই এই খেতাব জিতেছেন সূর্যকুমার যাদব। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১৪:৩৫
Share: Save:

এই বছর এক দিনের বিশ্বকাপ। কিন্তু গত বছরের ছন্দ ধরে রাখতে চাইবেন বাবর আজ়ম। পাকিস্তানের অধিনায়ক পর পর দু’বার আইসিসির নির্বাচনে এক দিনের ক্রিকেটে সেরা ক্রিকেটার হলেন। গত বছর ৯ ম্যাচে ৬৭৯ রান করেন বাবর। তিনটি শতরানও ছিল তাঁর। বাবরকেই বছরের সেরা ক্রিকেটার বেছে নিল আইসিসি। টেস্টে সেরা বেন স্টোকস।

২০২১ সালেও এক দিনের ক্রিকেটে সেরা বেছে নেওয়া হয়েছিল বাবরকেই। সেই ছন্দটাই ধরে রেখেছেন পাকিস্তানের অধিনায়ক। মাত্র ৯টি ম্যাচ খেললেও প্রতিটি ইনিংসেই রান করেছেন তিনি। তিনটি শতরান, পাঁচটি অর্ধশতরান করেছেন। একটি মাত্র ইনিংসে রান পাননি বাবর। সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। লাহৌরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি ম্যাচ হেরেছিলেন বাবররা। ৫০ ওভারের ক্রিকেটে ২০২২ সালে একটি মাত্র ম্যাচেই হেরেছিল পাকিস্তান।

লাহৌরেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করেন বাবর। তিন ম্যাচের এক দিনের সিরিজ়ে প্রথম দু’টি ম্যাচ শেষে ফল ১-১ ছিল। শেষ ম্যাচ জিততেই হত পাকিস্তানকে। সেই ম্যাচেই ১১৪ রানের ইনিংস খেলেন বাবর। দলকেও জেতান। সেটাই ২০২২ সালে তাঁর সেরা ইনিংস বলে বেছে নিয়েছে আইসিসি।

টেস্ট ক্রিকেটে সেরা বেছে নেওয়া হয়েছে বেন স্টোকসকে। ব্যাটে-বলে লাল বলের ক্রিকেটে তাঁর পারফরম্যান্স নজর কেড়েছে ২০২২ সালে। সেই সঙ্গে তাঁর নেতৃত্বও বদলে দিয়েছে ইংল্যান্ড দলকে। লাল বলের ক্রিকেটে ইংল্যান্ড এখন অনেক বেশি আক্রমণাত্মক দল। ইংল্যান্ডের অধিনায়ক হওয়ার পর থেকে ১০টি টেস্টের মধ্যে ৯টিতেই জিতেছেন স্টোকসরা। ঘরের মাঠে নিউ জ়িল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারতকে হারানোর পর পাকিস্তানকে বাবরদের দেশে গিয়ে হারিয়ে আসে ইংল্যান্ড। পাকিস্তানকে তাদের মাঠে ৩-০ হারিয়ে দেন স্টোকসরা। তিনি দায়িত্ব নেওয়ার আগে শেষ ১৭টি টেস্টের মধ্যে মাত্র একটিতে জিতেছিল ইংল্যান্ড। ২০২২ সালে টেস্টে দু’টি শতরান-সহ ৮৭০ রান করেন স্টোকস। তাঁর গড় ৩৬.২৫। বল হাতে নেন ২৬টি উইকেট।

আইসিসি আগেই জানিয়েছিল যে, টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা ভারতের সূর্যকুমার যাদব। আইসিসি-র ব্যাটারদের তালিকাতেও শীর্ষে রয়েছেন তিনি। ২০২২ সালে ৩১টি টি-টোয়েন্টি ম্যাচে ১১৬৪ রান করেছেন সূর্য। রয়েছে দু’টি শতরান। গড় ৪৬.৫৬।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE