Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Virat Kohli

Pakistan Cricket: শাকিবদের হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় কোহলীদের অনেক আগে বাবররা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথমে মোট পয়েন্টের হিসেবে ক্রমতালিকা হত। কিন্তু পরে শতাংশের নিরিখে ক্রমতালিকা তৈরি করা শুরু করেছে আইসিসি।

বাংলাদেশকে টেস্ট সিরিজে হারিয়েছে পাকিস্তান

বাংলাদেশকে টেস্ট সিরিজে হারিয়েছে পাকিস্তান ছবি: টুইটার থেকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২১ ১১:৩১
Share: Save:

বাংলাদেশকে টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হারিয়েছে পাকিস্তান। আর তার ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্রমতালিকায় আরও ভাল জায়গায় বাবর আজমরা। এই মুহূর্তে দ্বিতীয় স্থানে রয়েছেন তাঁরা। তৃতীয় স্থানে থাকা ভারতের থেকে ব্যবধান আরও বাড়াল পাকিস্তান। পয়েন্টের বিচারে ভারত এগিয়ে থাকলেও শতাংশের বিচারে অনেকটা এগিয়ে পাকিস্তান।

পয়েন্ট সব থেকে বেশি বিরাট কোহলীদের। এখনও পর্যন্ত ৪২ পয়েন্ট পেয়েছেন তাঁরা। অন্য দিকে পাকিস্তানের পয়েন্ট ৩৬। শ্রীলঙ্কা ২৪, ইংল্যান্ড ১৪ এবং ওয়েস্ট ইন্ডিজ ১২ পয়েন্ট পেয়েছে। কিন্তু শতাংশের নিরিখে শীর্ষে শ্রীলঙ্কা। তাদের শতাংশ ১০০। তার পরেই পাকিস্তানের শতাংশ ৭৫.০০। ভারত, ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের শতাংশ যথাক্রমে ৫৮.৩৩, ২৯.১৭ ও ২৫।

তালিকায় দেখা যাচ্ছে এখনও পর্যন্ত একটি সিরিজ খেলে সেটি জিতেছে শ্রীলঙ্কা। পাকিস্তান খেলেছে দু’টি সিরিজ। দু’টিই জিতেছেন বাবর আজমরা। ভারতও দু’টি সিরিজ খেলেছে। নিউজিল্যান্ডকে হারিয়েছেন কোহলীরা। অন্য দিকে ইংল্যান্ডের বিরুদ্ধে এগিয়ে থাকা অবস্থায় সিরিজ স্থগিত হয়েছে। শেষ টেস্ট খেলা এখনও বাকি। চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ড একটি ও ওয়েস্ট ইন্ডিজ দু’টি সিরিজ খেলেছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পর প্রথমে মোট পয়েন্টের হিসেবে ক্রমতালিকা হত। কিন্তু সব দেশ সম সংখ্যক সিরিজ না খেলায় শতাংশের নিরিখে ক্রমতালিকা তৈরি করা শুরু করেছে আইসিসি। সেই তালিকাতেই বাবররা অনেকটা এগিয়ে কোহলীদের থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Babar Azam World Test Championship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE