Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Virat Kohli

‘কোহলি নয়, ৫০ ওভারের ক্রিকেটে আমিই বিশ্বের এক নম্বর’, হঠাৎ দাবি পাক ব্যাটারের

নিজের যে পরিসংখ্যানের দাবি পাক ব্যাটার করেছেন, তার সঙ্গে তথ্যের মিল নেই। দাবি করেছেন, পাকিস্তানের নির্বাচকরা তাঁর পারফরম্যান্সকে গুরুত্ব দেন না। কোহলি নন, তিনিই বিশ্বের সেরা।

৫০ ওভারের ক্রিকেটে কোহলিকে বিশ্বের সেরা মানতে নারাজ পাকিস্তানের মনজ়ুর।

৫০ ওভারের ক্রিকেটে কোহলিকে বিশ্বের সেরা মানতে নারাজ পাকিস্তানের মনজ়ুর। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১৮:৪৬
Share: Save:

বিরাট কোহলি নন, ৫০ ওভারের ক্রিকেটে তিনিই বিশ্বের সেরা ব্যাটার। তবু জাতীয় নির্বাচকদের বঞ্চনায় দীর্ঘায়িত হয়নি তাঁর আন্তর্জাতিক ক্রিকেট জীবন। এমনই দাবি করে বসলেন পাকিস্তানের খুরাম মনজ়ুর।

Advertisement

যে ক্রিকেট বিশেষজ্ঞরা কোহলিকে এখনকার প্রজন্মের ব্যাটারদের মধ্যে সেরা মনে করেন, তাঁদের সঙ্গে সহমত নন পাকিস্তানের মনজ়ুর। তাঁর দাবি, লিস্ট এ ক্রিকেটে (ঘরোয়া এবং আন্তর্জাতিক ৫০ ওভারের ম্যাচ) তাঁর পারফরম্যান্স কোহলির থেকে অনেক ভাল। মনজ়ুর বলেছেন, ‘‘আমি নিজেকে কোহলির সঙ্গে তুলনা করতে রাজি নই। ঘটনা হল ৫০ ওভারের ক্রিকেটে বিশ্বের সেরা ১০ জন যারাই হোক, আমিই এক নম্বর। কোহলি আমার পরে আসতে পারে। লিস্ট এ ক্রিকেটে সাধারণ ইনিংসকে বড় রানে পরিণত করার হার আমারই সব থেকে ভাল। গত ১০ বছর ধরে আমার গড় ৫৩-র বেশি। কোহলি প্রতি ছ’টা ইনিংসে একটা শতরান করেছে। আমি প্রতি ৫.৬৮ ইনিংসে একটি শতরান করেছি। লিস্ট এ ক্রিকেটে আমি বিশ্ব ক্রমতালিকার পাঁচ নম্বরে রয়েছি। শেষ ৪৮টা ইনিংসে আমার শতরানের সংখ্যা ২৪। ২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত পাকিস্তানের হয়ে যত জন ইনিংস শুরু করেছে, সব থেকে ভাল পারফরম্যান্স আমারই। আমাদের দেশে জাতীয় টি-টোয়েন্টি প্রতিযোগিতায় আমার রানই সব থেকে বেশি। শতরানের সংখ্যায়ও এগিয়ে রয়েছি। তা-ও আমি সব সময় বঞ্চনার শিকার হয়েছি। আমাকে দলে না নেওয়ার কোনও যুক্তিগ্রাহ্য কারণ কেউ বলতে পারেনি।’’

লিস্ট এ ক্রিকেটে মনজ়ুর ১৬৬টি ম্যাচে ৫৩.৪২ গড়ে ৭৯৯২ রান করেছেন। শতরানের সংখ্যা ২৭টি। এই পরিসংখ্যানের নিরিখে ৩৬ বছরের পাক ব্যাটার প্রতি ৬.১১টি ইনিংসে একটি শতরান করেছেন। কমপক্ষে ১০০টি লিস্ট এ ইনিংস খেলছেন এমন ব্যাটারদের মধ্যে তিনি বিশ্বে ষষ্ঠ স্থানে রয়েছেন। অন্য দিকে কোহলি ২৯৪টি ৫০ ওভারের ম্যাচে করেছেন ১৪২১৫ রান। শতরানের সংখ্যা ৫০। প্রতি ৫.৮৮টি ইনিংসে একটি শতরান করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

অর্থাৎ, পরিসংখ্যানের সঙ্গে মনজ়ুরের দাবির পার্থক্য স্পষ্ট। তবু ব্যাটার হিসাবে নিজেকে কোহলির থেকে এগিয়ে রেখেছেন তিনি। উল্লেখ্য, ২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত দেশের হয়ে ১৬টি টেস্ট, সাতটি এক দিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মনজ়ুর। এক দিনের আন্তর্জাতিক ম্যাচে মনজ়ুরের সর্বোচ্চ রান ৮৩। সাতটি ম্যাচে ৩৩.৭১ গড়ে করেছেন মোট ২৩৬ রান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.