Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Ashes 2021-22: অভিষেকেই অধিনায়ক কামিন্সের ৫ উইকেট, ছুঁলেন ১২৭ বছরের পুরনো রেকর্ড

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ ডিসেম্বর ২০২১ ১১:১৭
শতাব্দী প্রাচীন রেকর্ড ছুঁলেন কামিন্স

শতাব্দী প্রাচীন রেকর্ড ছুঁলেন কামিন্স
ফাইল চিত্র।

অধিনায়ক হিসেবে প্রথম টেস্টের প্রথম ইনিংসেই জ্বলে উঠলেন প্যাট কামিন্স। তাঁর ৫ উইকেটের দৌলতে মাত্র ১৪৭ রানে শেষ হয়ে গেল ইংল্যান্ডের প্রথম ইনিংস। ৫ উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গেই দু’টি রেকর্ড ছুঁলেন কামিন্স। অস্ট্রেলিয়ার দ্বিতীয় অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টে এবং তৃতীয় অধিনায়ক হিসেবে অ্যাশেজে এক ইনিংসে ৫ উইকেট নিলেন তিনি।

এর আগে ১৮৯৪ সালে অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে অভিষেকে ৫ উইকেট নিয়েছিলেন জর্জ গ্রিফিন। মেলবোর্নে ১৫৫ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। ১২৭ বছর পরে সেই রেকর্ড স্পর্শ করলেন কামিন্স। অন্য দিকে ১৯৮২ সালে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে অ্যাশেজে ৫ উইকেট নিয়েছিলেন বব উইলিস। ৩৯ বছর পরে সেই রেকর্ড ছুঁলেন কামিন্স।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।


ব্রিসবেনে প্রথম ইনিংসে ১৩.১ ওভার বল করে ৩৮ রান দিয়ে ৫ উইকেট নেন কামিন্স। বেন স্টোকস, হাসিব হামিদ, ক্রিস ওকস, মার্ক উড ও ওলি রবিনসনকে আউট করেন তিনি। তাঁকে সাহায্য করেন দলের বাকি তিন জোরে বোলার। মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউড ২টি করে ও ক্যামেরন গ্রিন ১টি উইকেট নেন।

যৌন কেলেঙ্কারিতে নাম জড়িয়ে পড়ায় অ্যাশেজের কিছু দিন আগে টেস্টের অধিনায়কত্ব ছাড়েন টিম পেন। তার পরে অধিনায়ক করা হয় কামিন্সকে। প্রথম একাদশেও সুযোগ পাননি পেন। এই অবস্থায় দায়িত্ব নিয়ে প্রথম ইনিংসেই বল হাতে কামাল করলেন কামিন্স।

আরও পড়ুন

Advertisement