Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Winter Olympics 2022: আমেরিকার পথে হেঁটে এ বার বেজিংয়ে শীতের অলিম্পিক্স কূটনৈতিক বয়কট করছে অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ ডিসেম্বর ২০২১ ০৯:০৭
বেজিংয়ে বসবে শীতের অলিম্পিক্সের আসর

বেজিংয়ে বসবে শীতের অলিম্পিক্সের আসর
ছবি: রয়টার্স।

আমেরিকার পথে এ বার হাঁটল অস্ট্রেলিয়া। চীনের বেজিংয়ে শীতকালীন অলিম্পিক্স কূটনৈতিক বয়কটের সিদ্ধান্ত নিয়েছে তারা। অর্থাৎ প্রতিযোগীরা গেলেও সেখানে যাবেন না অস্ট্রেলিয়ার কোনও আধিকারিক।

বুধবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এই সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, ‘‘চীনের বিরুদ্ধে আমাদের যে অবস্থান রয়েছে সেখান থেকে একটুও সরছি না আমরা। দেশের স্বার্থ আমাদের কাছে সব থেকে আগে। তাই স্বাভাবিক ভাবেই বেজিংয়ে কোনও আধিকারিক যাবেন না। তবে চাইলে প্রতিযোগীরা যেতে পারেন।’’

মরিসন জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে বেশ কিছু বিষয়ে দু’দেশের মধ্যে মতানৈক্য হয়েছে। তার মধ্যে অস্ট্রেলিয়ায় বিদেশি হস্তক্ষেপ থেকে শুরু করে ফ্রান্সের কাছ থেকে পারমাণবিক ক্ষমতাসম্পন্ন সাবমেরিন কেনার বিষয় রয়েছে। তাই তাঁরা বেজিংয়ে কোনও আধিকারিক পাঠাবেন না।

Advertisement

এর আগে একই রকমের সিদ্ধান্তের কথা জানিয়ে দেয় হোয়াইট হাউস। আমেরিকার তরফে জানানো হয়েছে কোনও খেলোয়াড় যদি অংশ নিতে চান তা হলে সরকার তাঁকে সব রকম সাহায্য করবে। যদিও চিনের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল কোনও দেশ যদি বয়কটের ডাক দেয় তা হলে ‘ব্যবস্থা নেওয়া হবে’। এখন দেখার চীন কোনও পদক্ষেপ করে কি না।

আগামী বছর ৪ থেকে ২০ ফেব্রুয়ারি বেজিংয়ে শীতকালীন অলিম্পিক্স অনুষ্ঠিত হবে। চিনের রাজধানীর পাশাপাশি হেইবেই প্রদেশের ঝ্যাংজিয়াকউ এবং পার্বত্য অঞ্চল ইয়াংকিঙে হবে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা।

আরও পড়ুন

Advertisement