Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Novak Djokovic

Novak Djokovic: ফেডেরারের রেকর্ড আগেই ভেঙেছেন, এ বার জোকোভিচের সামনে শুধু স্টেফি

চলতি বছর খুব ভাল গিয়েছে জোকোভিচের। ৫৫টি ম্যাচ জিতেছেন তিনি। হেরেছেন মাত্র ৭টি।

নোভাক জোকোভিচ ও স্টেফি গ্রাফ

নোভাক জোকোভিচ ও স্টেফি গ্রাফ ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২১ ১৬:৪০
Share: Save:

রজার ফেডেরারের রেকর্ড আগেই ভেঙেছেন। এ বার অনন্য নজিরের সামনে দাঁড়িয়ে টেনিস তারকা নোভাক জোকোভিচ। ২৫০ সপ্তাহ ধরে বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস তারকা হওয়ার রেকর্ড গড়েছেন তিনি। সামনে শুধু স্টেফি গ্রাফ। তাঁর রেকর্ড ভাঙলেই টেনিস দুনিয়ায় বিরল নজির গড়বেন জোকোভিচ।

Advertisement

২০২০ সালের ৩ ফেব্রুয়ারি বিশ্বের এক নম্বর টেনিস তারকা হয়েছিলেন জোকার। তার পর থেকে সেই স্থানেই রয়েছেন। ২০২১ সালের ৮ মার্চ ফেডেরারের রেকর্ড ভাঙেন তিনি। ৩১০ সপ্তাহ ধরে বিশ্বের এক নম্বর ছিলেন ফেডেরার। বিশ্বের এক নম্বর হিসেবে ২০২১ সাল পূর্ণ করেছেন ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী জোকোভিচ। সাত বার ক্রমতালিকায় শীর্ষে থেকে বছর শেষ করে পিট সাম্প্রাসের (৬ বার) রেকর্ড ভেঙেছেন তিনি।

পুরুষ-মহিলা মিলিয়ে সব থেকে বেশি সপ্তাহ ধরে বিশ্বের এক নম্বর থাকার রেকর্ড রয়েছে স্টেফির দখলে। ৩৭৭ সপ্তাহ ধরে শীর্ষে ছিলেন এই জার্মান তারকা। তাঁর রেকর্ড ভাঙতে হলে এখনও ২৮ সপ্তাহ এক নম্বরে থাকতে হবে জোকোভিচকে।

চলতি বছর খুব ভাল গিয়েছে জোকোভিচের। ৫৫টি ম্যাচ জিতেছেন তিনি। হেরেছেন মাত্র ৭টি। তবে আগামী অস্ট্রেলিয়ান ওপেনে হয়তো খেলতে দেখা যাবে না সার্বিয়ান তারকাকে। কারণ কোভিড টিকা নেননি তিনি। তাই তাঁর খেলা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.