Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Beijing

Winter Olympics 2022: শীতের বেজিং অলিম্পিক্সে প্রতিবাদ আমেরিকার, কূটনৈতিক বয়কটের ডাক দিল বাইডেনের সরকার

চিনের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল কোনও দেশ যদি বয়কটের ডাক দেয় তা হলে ‘ব্যবস্থা নেওয়া হবে’।

শীতকালীন অলিম্পিক্স বসবে বেজিংয়ে।

শীতকালীন অলিম্পিক্স বসবে বেজিংয়ে। ছবি: এএফপি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২১ ০০:৫৪
Share: Save:

বেজিংয়ে বসবে ২০২২ সালের শীতকালীন অলিম্পিক্স। সেই প্রতিযোগিতায় কূটনৈতিক বয়কটের ডাক দিল জো বাইডেনের আমেরিকা সরকার। হোয়াইট হাউসের তরফে জানিয়ে দেওয়া হয়েছে খেলোয়াড়রা অংশ নিলেও থাকবেন না কোনও আধিকারিক।

চিনের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল কোনও দেশ যদি বয়কটের ডাক দেয় তা হলে ‘ব্যবস্থা নেওয়া হবে’। আমেরিকার তরফে জানানো হয়েছে কোনও খেলোয়াড় যদি অংশ নিতে চান তা হলে সরকার তাঁকে সব রকম সাহায্য করবে।

Advertisement

আমেরিকা যে এমন সিদ্ধান্ত নিতে চলেছে তা স্পষ্ট হয়ে গিয়েছিল কিছু দিন আগেই। চিনকে বার্তা দেওয়ার জন্যই এমন সিদ্ধান্ত বাইডেনের। আমেরিকার প্রেসিডেন্ট আগেই জানিয়েছিলেন যে তাঁর সরকার কূটনৈতিক বয়কটের কথা ভাবছে। সেটাই জানিয়ে দেওয়া হল সোমবার।

আমেরিকার বিদেশ দফতরের তরফে জানানো হয়েছিল, শিনজিংয়ায়ে উইঘুর মুসলিমদের মানবাধিকার লঙ্ঘন-সহ বিভিন্ন ঘটনার জেরেই বেজিংয়ে বসতে চলা শীতকালীন অলিম্পিক্সে কূটনৈতিক বয়কট করা হতে পারে।

আগামী বছর ৪ থেকে ২০ ফেব্রুয়ারি বেজিংয়ে শীতকালীন অলিম্পিক্স অনুষ্ঠিত হবে। চিনের রাজধানীর পাশাপাশি হেইবেই প্রদেশের ঝ্যাংজিয়াকউ এবং পার্বত্য অঞ্চল ইয়াংকিঙে হবে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.