Advertisement
০৩ মে ২০২৪
IPL 2024

আইপিএল শুরু হতে বাকি আর দু’দিন, চোট সমস্যায় জর্জরিত ধোনির চেন্নাইয়ে প্রথম একাদশে কারা?

মহেন্দ্র সিংহ ধোনি এই বছরও দলের অধিনায়ক। নিলামে তাঁর দলে একাধিক ক্রিকেটার কিনেছে। নতুন করে দল সাজিয়েছে। কিন্তু আইপিএল শুরুর আগে চোট চিন্তায় রেখেছে ধোনিকে। শুক্রবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে দেখা যাবে কোন ১১ জন ক্রিকেটারকে?

MS Dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৪:৫৮
Share: Save:

শুক্রবার থেকে শুরু হবে আইপিএল। তার আগে চেন্নাই সুপার কিংস দলে একাধিক ক্রিকেটারের চোট। মহেন্দ্র সিংহ ধোনি এই বছরও দলের অধিনায়ক। নিলামে তাঁর দলে একাধিক ক্রিকেটার কিনেছে। নতুন করে দল সাজিয়েছে। কিন্তু আইপিএল শুরুর আগে চোট চিন্তায় রেখেছে ধোনিকে। শুক্রবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে দেখা যাবে কোন ১১ জন ক্রিকেটারকে?

রাচিন রবীন্দ্র: নিউ জ়িল্যান্ডের এই ব্যাটার বিশ্বকাপে নজর কেড়েছিলেন। তার পরেই আইপিএলের জন্য দর বাড়তে থাকে রাচিনের। চেন্নাই কিনে নেয় তাঁকে। ডেভন কনওয়ের চোট থাকায় ওপেনার হিসাবে রাচিনের খেলা প্রায় নিশ্চিত। আগ্রাসী ব্যাট করার ক্ষমতা রাখেন তিনি।

রুতুরাজ গায়কোয়াড়: রাচিনের সঙ্গে ওপেন করতে পারেন রুতুরাজ। ডানহাতি-বাঁহাতি জুটি তৈরি হবে চেন্নাইয়ের। বেশ কয়েক বছর ধরেই ধোনির দলের ভরসা রুতুরাজ। ভারতীয় দলেও খেলেছেন রুতুরাজ। টি-টোয়েন্টি ক্রিকেটে আন্তর্জাতিক শতরানও আছে। রাচিনের সঙ্গে তাঁকেই দেখা যেতে পারে।

অজিঙ্ক রাহানে: তিন নম্বরে দেখা যেতে পারে অভিজ্ঞ রাহানেকে। টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় দলে তাঁকে সে ভাবে সুযোগ দেওয়া হয়নি। চেন্নাইয়ের হয়ে যদিও খুব খারাপ খেলেননি তিনি। যদিও ঘরোয়া ক্রিকেটে তাঁকে রানের মধ্যে দেখা যায়নি। তবুও অভিজ্ঞতার কারণে তিন নম্বরে তিনিই।

শিবম দুবে: চার নম্বরে খেলতে পারেন দুবে। তিনি অলরাউন্ডার। ব্যাটে, বলে দলকে সাহায্য করতে পারেন। আগ্রাসী ব্যাটিং করেন। প্রয়োজনে বোলিংও করতে পারেন। তাঁকে প্রথম একাদশে রেখেই দল গড়তে চাইবে চেন্নাই।

ড্যারিল মিচেল: নিউ জ়িল্যান্ডের এই ক্রিকেটারকেও বিশ্বকাপে ভাল খেলতে দেখা গিয়েছিল। আগ্রাসী ব্যাটিং করতে পারেন। চেন্নাইয়ের মিডল অর্ডারে ভরসা হতে পারেন তিনি। বলও করতে পারেন। চেন্নাই দলের সুবিধা এমন একাধিক অলরাউন্ডার দলে থাকায়।

রবীন্দ্র জাডেজা: ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং তিন বিভাগেই সেরা জাডেজা। চেন্নাই দলের অন্যতম অস্ত্র তিনি। ফিনিশার হিসাবে জাডেজাকে কাজে লাগাতে পারেন ধোনি। তাঁকে বাদ দেওয়ার কথা ভাবতেই পারবে না চেন্নাই।

মহেন্দ্র সিংহ ধোনি: হাঁটুর চোট সারিয়ে আরও এক বার আইপিএল খেলতে তৈরি ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক। এক সময় ফিনিশার হিসাবে দলের সম্পদ ছিলেন তিনি। কিন্তু গত আইপিএলে বার বার দেখা গিয়েছে লোয়ার অর্ডারে ব্যাট করতে। এ বারে হাঁটুর চোট সারিয়ে খেলতে নেমে ধোনি কী করেন, সেই দিকে নজর থাকবে সকলের।

মিচেল স্যান্টনার: তৃতীয় বিদেশি হিসাবে দলে জায়গা হতে পারে স্যান্টনারের। কিউই স্পিনার ব্যাট করতে পারেন। লোয়ার অর্ডারে দলকে ভরসা দিতে পারবেন তিনি। জাডেজার সঙ্গে জুটি গড়ে বিপক্ষকে বিপদে ফেলতে পারেন স্যান্টনার।

শার্দূল ঠাকুর: ভারতীয় অলরাউন্ডারকে আবার দলে নিয়েছে চেন্নাই। এর আগে কলকাতা নাইট রাইডার্স দলে ছিলেন তিনি। সে ভাবে সফল হতে পারেননি। এ বার চেন্নাই দলে ফিরে নিজের পুরনো ফর্মও ফিরে পেতে চাইবেন শার্দূল।

দীপক চাহার: দলের আরও এক অলরাউন্ডার চাহার। সুস্থ থাকলে ব্যাটে, বলে দলের জন্য বড় ভূমিকা নিতে পারেন তিনি। পেসার হিসাবে নতুন বলে শুরুটাও করতে পারেন আবার ডেথ ওভারেও বল করতে পারেন।

মুস্তাফিজুর রহমান: বাংলাদেশের পেসার দু’দিন আগে চোট পেয়েছিলেন। কিন্তু মনে করা হচ্ছে প্রথম ম্যাচে খেলতে পারবেন তিনি। বাঁহাতি পেসার খেলতে না পারলে মুশকিল হবে চেন্নাইয়ের। কারণ শ্রীলঙ্কার পেসার মাথিসা পাতিরানার চোট রয়েছে। তিনি আইপিএলের প্রথম দিকের ম্যাচগুলিতে খেলতে পারবেন না। একান্তই যদি মুস্তাফিজুর খেলতে না পারেন তাহলে দেখা যেতে পারে মুকেশ চৌধরিকে। তিনিও বাঁহাতি পেসার। প্রয়োজনে তাঁকে খেলাতে পারে চেন্নাই।

ইমপ্যাক্ট ক্রিকেটার: চেন্নাই যদি প্রথম ব্যাট করে তাহলে প্রথম একাদশে দেখা যেতে পারে সমির রিজ়ভিকে। সে ক্ষেত্রে দ্বিতীয় ইনিংসে রাহানেকে বসিয়ে নামানো হতে পারে মুস্তাফিজুরকে। যদি চেন্নাই প্রথমে বল করে তাহলে মুস্তাফিজুরকে দ্বিতীয় ইনিংসে বসিয়ে নামানো হতে পারে রিজ়ভিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 CSK MS Dhoni Probable XI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE