Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপে নতুন মাইলফলক স্পর্শ ডি’ককের, দক্ষিণ আফ্রিকার প্রথম ক্রিকেটার হিসাবে গড়লেন কীর্তি

এ বার নবম বিশ্বকাপ খেলছে দক্ষিণ আফ্রিকা। এত দিন পর্যন্ত সে দেশের কোনও ক্রিকেটার যা করতে পারেননি, তাই করে দেখালেন ডি’কক। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে স্পর্শ করলেন নতুন মাইলফলক।

picture of Quinton de Kock

কুইন্টন ডি’কক। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৭:২৭
Share: Save:

বিশ্বকাপের পর এক দিনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত আগেই ঘোষণা করেছেন কুইন্টন ডি’কক। দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক-ব্যাটার শেষ বিশ্বকাপে দারুণ ফর্মে রয়েছেন। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে বুধবার প্রতিযোগিতায় চতুর্থ শতরান করেছেন তিনি। পাশাপাশি, একটি নজিরও গড়েছেন।

এই নিয়ে নবম বিশ্বকাপ খেলছে দক্ষিণ আফ্রিকা। এত দিন পর্যন্ত সে দেশের কোনও ক্রিকেটার একটি বিশ্বকাপে ৫০০ রানের মাইলফলক স্পর্শ করতে পারেননি। বুধবার পুণের ২২ গজে সেই নজির গড়লেন ডি’কক। দক্ষিণ আফ্রিকার প্রথম ক্রিকেটার হিসাবে একটি বিশ্বকাপে ৫০০ রান করার নজির গড়লেন তিনি।

বিশ্বকাপের প্রথম ছ’টি ম্যাচে ডিককের ব্যাট থেকে এসেছিল ৪৩১ রান। এ দিন ৬৯ করার সঙ্গে সঙ্গে একটি বিশ্বকাপে ৫০০ রান করার কৃতিত্ব অর্জন করলেন তিনি। ডি’কক টপকে গেলেন জ্যাক কালিসের নজির। তিনি ২০০৭ সালের বিশ্বকাপে ৪৮৫ রান করেছিলেন। এত দিন একটি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার কোনও ক্রিকেটারের সেটাই ছিল সর্বোচ্চ রান। বুধবার নতুন নজির গড়লেন ডি’কক।

বিশ্বকাপে তৃতীয় ব্যাটার হিসাবে একটি বিশ্বকাপে চারটি বা তার বেশি শতরান করার নজিরও গড়লেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক-ব্যাটার। এই কৃতিত্ব এত দিন ছিল শুধু রোহিত শর্মা এবং কুমার সাঙ্গাকারার। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ডি’কক খেললেন ১১৬ বলে ১১৪ রানের ইনিংস। মারলেন ১০টি চার এবং ৩টি ছয়। বিশ্বকাপে এখনও পর্যন্ত সাতটি ম্যাচ খেলে তিনি করলেন ৫৩৮ রান। গড় ৮৯.৬৬। এ বারের প্রতিযোগিতায় তিনিই সর্বোচ্চ রান সংগ্রাহক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE