Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Deepti Sharma

আইসিসি-র থেকে সাহসিকতার পুরস্কার পাবেন সেই রান আউট করা দীপ্তি! দাবি ভারতীয় স্পিনারের

দীপ্তি শর্মার হয়ে বড় দাবি করলেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় স্পিনারের প্রশ্ন, মাথা খাটিয়ে উইকেট নেওয়ার পরে কেন সেটা রান আউট হিসাবে ধরা হবে? ওটা তো দীপ্তির উইকেট হিসাবে ধরা উচিত।

দীপ্তির সাহসিকতার প্রশংসা করলেন প্রাক্তন স্পিনার।

দীপ্তির সাহসিকতার প্রশংসা করলেন প্রাক্তন স্পিনার। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১১:৩২
Share: Save:

দীপ্তি শর্মার পাশে আগেই দাঁড়িয়েছিলেন তিনি। এ বার দীপ্তির হয়ে বড় দাবি করলেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় স্পিনারের প্রশ্ন, মাথা খাটিয়ে এ ভাবে উইকেট নেওয়ার পরে কেন সেটা রান আউট হিসাবে ধরা হবে? ওটা তো দীপ্তির উইকেট হিসাবে ধরা উচিত। সমালোচনার মধ্যে পড়তে হবে জেনেও এ ভাবে আউট করার জন্য আইসিসির কাছে দীপ্তিকে সাহসিকতার পুরস্কার দেওয়ারও দাবি করেছেন অশ্বিন।

Advertisement

ইংল্যান্ডের মহিলা ক্রিকেট দলের ব্যাটার শার্লি ডিনকে ‘মাঁকড়ীয়’ আউট করার জন্য দীপ্তির সমালোচনা করেছেন ইংল্যান্ডের বেশ কয়েক জন বর্তমান ও প্রাক্তন ক্রিকেটার। তাঁদেরই এক জন স্যাম বিলিংস। তিনি টুইটে অ্যান্ডারসনকে প্রশ্ন করেছেন, ‘ভাবো, তুমি আরও কতগুলো উইকেট পেতে পারতে।’ এই টুইটের জবাবে অশ্বিন লেখেন, ‘এটা খুব ভাল প্রস্তাব। এ ভাবে চাপের মধ্যে মাথা খাটিয়ে উইকেট তুলে নেওয়ায় ওটা বোলারের উইকেট হিসাবে ধরলে কেমন হয়! বোলারকে কঠিন সমালোচনার মুখে পড়তে হবে জানার পরেও এ ভাবে আউট করার জন্য আইসিসির উচিত সাহসিকতার পুরস্কার দেওয়া।’

ঠিক কী করেছিলেন দীপ্তি?

তখন জেতার জন্য ইংল্যান্ডের ৪২ বলে ১৮ রান দরকার ছিল। দীপ্তি বল করছিলেন। বল করতে এসে নন স্ট্রাইকার ডিনকে ক্রিজ ছেড়ে বেরিয়ে যেতে দেখে উইকেট ভেঙে দেন। ভারত ম্যাচ জিতে যায়। নতুন নিয়মে এখন আর মাঁকড়ীয় পদ্ধতিতে আউট কোনও অপরাধ নয়। রান আউট হিসাবেই এটাকে মেনে নেওয়া হবে। স্কোরবোর্ড বলবে দীপ্তি রান আউট করেছেন চার্লিকে।

Advertisement

আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, নন স্ট্রাইকারের দিকে দাঁড়িয়ে থাকা ব্যাটার ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে বোলার তাঁকে রান আউট করতে পারেন। এখন থেকে মাঁকড়ীয় পদ্ধতিতে রান আউট করলে সেটাকে অসৎ উপায়ে আউট করা বলে ধরা হবে না। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে সৌরভদের সমিতি। এখন থেকে মাঁকড়ীয় পদ্ধতিতে আউট করলে সেটাকে রান আউট হিসাবেই ধরা হবে।

ইংল্যান্ডের ক্রিকেটারদের সমালোচনার মধ্যে দীপ্তির পাশে দাঁড়িয়েছেন ভারতের বর্তমান ও প্রাক্তন ক্রিকেটাররা। আইপিএলে অশ্বিন নিজেই এই পদ্ধতিতে রান আউট করেছিলেন জস বাটলারকে। সেই নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। দীপ্তির পাশে দাঁড়িয়ে অশ্বিন টুইট করে লেখেন, ‘অশ্বিনকে নিয়ে টানাটানি কেন? আজকের রাতের হিরো তো দীপ্তি শর্মা।’ বীরেন্দ্র সহবাগ একহাত নিয়েছেন ইংরেজদের। তাঁর মতে, খেলা আবিষ্কার করে নিজেরাই নিয়ম ভুলে গিয়েছে ইংল্যান্ড। তিনি টুইট করে লেখেন, ‘হেরে গিয়ে কান্নাকাটি করছে ইংল্যান্ড।’ সেই সঙ্গে ক্রিকেটের নিয়মটিও টুইট করে দিয়েছেন ভারতের প্রাক্তন ওপেনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.