Advertisement
০৬ মে ২০২৪
R Ashwin

আমদাবাদে অস্ট্রেলিয়াকে হারানো ছাড়াও অশ্বিনের সামনে আরও এক লক্ষ্য! পারবেন কি স্পিনার?

আমদাবাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্ট খেলতে নামছে ভারত। সেই টেস্টে হার-জিতের পাশাপাশি অন্য কী লক্ষ্য রয়েছে ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের সামনে?

Picture of R Ashwin

ইনদওর টেস্ট চলাকালীন বিশ্বের ১ নম্বর টেস্ট বোলার হয়েছিলেন অশ্বিন। আমদাবাদ টেস্টের আগে পয়েন্ট কমেছে তাঁর। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৭:১৩
Share: Save:

আমদাবাদে বৃহস্পতিবার থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্ট খেলতে নামছে ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে হলে এই টেস্টে জিততেই হবে রোহিত শর্মাদের। তবে টেস্টে হার-জিত ছাড়াও রবিচন্দ্রন অশ্বিনের সামনে রয়েছে অন্য লক্ষ্য। টেস্টে বোলিং ক্রমতালিকায় আবার একক ভাবে শীর্ষে উঠতে হবে তাঁকে।

ইনদওরে টেস্ট চলাকালীন টেস্টে শীর্ষে উঠেছিলেন অশ্বিন। তিনি টপকে গিয়েছিলেন ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসনকে। তবে তৃতীয় টেস্টে দু’ইনিংস মিলিয়ে মাত্র ৪ উইকেট নেওয়ায় ৬ পয়েন্ট কমেছে তাঁর। ফলে এখন অশ্বিনের পয়েন্ট ৮৫৯।

দ্বিতীয় স্থানে থাকা অ্যান্ডারসনেরও পয়েন্ট ছিল ৮৫৯। অশ্বিনের পয়েন্ট কমায় এখন যুগ্মভাবে এক নম্বরে তাঁরা। এই মুহূর্তে ইংল্যান্ডের সামনে টেস্ট সিরিজ় নেই। বাংলাদেশের বিরুদ্ধে এক দিনের সিরিজ় শেষ তাদের। সামনে টি-টোয়েন্টি সিরিজ়। তাই অ্যান্ডারসনের পয়েন্ট বাড়ানোর সম্ভাবনা নেই।

কিন্তু অশ্বিনের কাছে সুযোগ রয়েছে আবার টেস্ট ক্রমতালিকায় এক নম্বর বোলার হওয়ার। বৃহস্পতিবার থেকে আমদাবাদে শুরু হতে চলেছে চতুর্থ টেস্ট। সেখানে অশ্বিন উইকেট তুলতে পারলে তাঁর পয়েন্ট বাড়বে। ফলে আবার শীর্ষে চলে যেতে পারেন অশ্বিন। তবে তার খারাপ দিকও রয়েছে। যদি অশ্বিন ভাল খেলতে না পারেন, তা হলে তাঁর পয়েন্ট কমারও সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে তিনি দ্বিতীয় স্থানে নেমে যেতে পারেন।

টেস্ট বোলারদের ক্রমতালিকায় তৃতীয় স্থানে রয়েছেন প্যাট কামিন্স। তাঁর পয়েন্ট ৮৪৯। কিন্তু এই সিরিজ়ে আর খেলার সম্ভাবনা নেই অস্ট্রেলিয়ার অধিনায়কের। তাই শীর্ষে ওঠার সম্ভাবনা নেই তাঁর।

বর্ডার-গাওস্কর ট্রফিতে তিন টেস্টের পরে ২-১ এগিয়ে রয়েছে ভারত। তবে সিরিজ়ে হার-জিতের থেকেও বেশি গুরুত্বপূর্ণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা। ইনদওরে ভারতকে হারিয়ে ইতিমধ্যেই ফাইনালে জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া। ভারত চতুর্থ টেস্ট জিতলে দ্বিতীয় দল হিসাবে তারাও জায়গা করে নেবে। তাই এই টেস্ট রোহিতদের কাছে খুব গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R Ashwin India Cricket India vs Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE