Advertisement
০৩ মে ২০২৪
ICC World Cup 2023

বিশ্বকাপের পরেই কি রোহিতদের জন্য জোড়া ‘হেডস্যর’? নতুন ব্যবস্থা করতে পারে ভারতীয় বোর্ড

রাহুল দ্রাবিড় আর ভারতের কোচ থাকবেন কি না তা নির্ধারিত হয়ে যাবে ভারতের বিশ্বকাপ পারফরম্যান্সের পরেই। দুটি ফরম্যাটে দুই আলাদা কোচও দেখা যেতে পারে।

cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৫
Share: Save:

বিশ্বকাপের পরেই ভারতীয় দলের কোচ হিসাবে দু’বছরের চুক্তি শেষ হচ্ছে রাহুল দ্রাবিড়ের। তার পর তাঁর ভবিষ্যৎ কী হতে চলেছে তা অনেকাংশেই নির্ভর করছে বিশ্বকাপে ভারতের পারফরম্যান্সের উপর। ভারত যদি বিশ্বকাপের ফাইনালে বা সেমিফাইনালে না উঠতে পারে, তা হলে সবার আগে কোপ পড়তে পারে দ্রাবিড়ের উপরেই। আবার, ভারতের হাতে ট্রফি উঠলে দ্রাবিড় নিজে নতুন চুক্তিতে সই করবেন কি না তা নিয়েও প্রশ্ন রয়েছে।

ভারতীয় দলকে তিনটি ফরম্যাটেই কোচিং করানোর চাপ যে কতটা বেশি সেটা দ্রাবিড় গত দু’বছরে অনেক বার বুঝেছেন এবং স্বীকার করেছেন। তাই বিশ্বকাপের পরে ভারতে লাল এবং সাদা বলের ক্রিকেটে আলাদা আলাদা কোচ দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই। শোনা যাচ্ছে, বিশ্বকাপের পরেই দক্ষিণ আফ্রিকা (অ্যাওয়ে) এবং ইংল্যান্ড (হোম) সিরিজ়‌ থাকায় দ্রাবিড়কে লাল বলের কোচ রেখে দেওয়া হতে পারে।

গত দু’বছরে দ্রাবিড় একাধিক বার বিশ্রাম নিয়েছেন কোচিং থেকে। সম্প্রতি আয়ারল্যান্ড সিরিজ়‌ে তিনি দলের সঙ্গে যাননি। ফলে আগামী দিনে আশিস নেহরার মতো কাউকে ভারতের সীমিত ওভারের কোচ হিসাবে দেখা যেতেও পারে।

বোর্ডের এক কর্তা সংবাদ সংস্থাকে বলেছেন, “যদি ভারত বিশ্বকাপ জেতে তা হলে দ্রাবিড় নিজেই হয়তো আবার চুক্তিতে সই করতে চাইবে না। কারণ ও মাথা উঁচু করে কোচিং কেরিয়ার শেষ করতে চায়। কিন্তু আমাকে যদি জিজ্ঞাসা করেন তা হলে বলব, বোর্ডের এ বার উচিত গুরুত্ব দিয়ে আলাদা ফরম্যাটের জন্যে আলাদা কোচের কথা ভাবা। সে ক্ষেত্রে রাহুলকে টেস্ট দলের কোচ হিসাবে রেখে দেওয়া উচিত।”

রবি শাস্ত্রী জমানার পর অনেক ঘটা করে দ্রাবিড়কে আনা হলেও কোচ হিসাবে বিরাট কিছু করেছেন তা বলা যাবে না। কঠিন সময়ে কঠিন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাঁর অপারগতা একাধিক বার দেখা গিয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে বিতর্কিত দল নির্বাচন, টেস্ট বিশ্বকাপ ফাইনালে রবি অশ্বিনকে বসানো-সহ তাঁর একাধিক সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে। এমনকি বিশ্বকাপের দলেও অন্তত তিনটি জায়গা নিয়ে বিতর্ক রয়েছে। তাই বিশ্বকাপের ফলের উপরেই দ্রাবিড়ের ভবিষ্যৎ নির্ভর করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Cup 2023 Rohit Sharma Rahul Dravid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE