Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rahul Dravid

পিছিয়ে পড়েও ইংল্যান্ডকে দুরমুশ, জয়ের পর সাজঘরে বক্তৃতা দ্রাবিড়ের, কী বললেন কোচ?

টেস্ট সিরিজ়‌ে ইংল্যান্ডকে ৪-১ ফলে হারিয়ে দিয়েছে ভারত। প্রথম টেস্টে হারার পরেও যে ভাবে দল ঘুরে দাঁড়িয়েছে, তাতে মুগ্ধ কোচ রাহুল দ্রাবিড়। জয়ের পর সাজঘরে কী বলেছেন তিনি?

cricket

রাহুল দ্রাবিড়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ১৬:১৮
Share: Save:

টেস্ট সিরিজ়‌ে ইংল্যান্ডকে ৪-১ ফলে হারিয়ে দিয়েছে ভারত। প্রথম টেস্টে হারার পরেও যে ভাবে দল ঘুরে দাঁড়িয়েছে, তাতে মুগ্ধ কোচ রাহুল দ্রাবিড়। জয়ের পর সাজঘরে তাঁর বক্তৃতা ‘ভাইরাল’ হয়ে গিয়েছে। ধ্রুব জুরেল, সরফরাজ়‌ খান এবং যশস্বী জয়সওয়ালের মতো তরুণ ক্রিকেটারদের কথা বার বার ফিরে এসেছে কোচের গলায়।

বোর্ডের পোস্ট করা একটি ভিডিয়োয় দ্রাবিড় বলেছেন, “এই ধরনের সিরিজ় জয় আদায় করে নিতে হয়। টেস্ট ক্রিকেট কখনও কখনও খুব কঠিন। নিজের দক্ষতা, শারীরিক এবং মানসিক শক্তির শীর্ষে থাকতে হয়। কাজটা সহজ নয়। এখানেই আমাদের তৃপ্তি। ঘুরে দাঁড়িয়ে সিরিজ় জেতা, পর পর চারটে ম্যাচ জেতা সোজা কথা নয়। তবে আগামী দিনে আরও কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে আমাদের। নিজেদের উন্নত করতে হবে এবং দল হিসাবে শক্তিশালী থাকতে হবে।”

দলের তরুণ ক্রিকেটারদের আলাদা করে প্রশংসা করেছেন দ্রাবিড়। কঠিন সময়েও যে ভাবে চারিত্রিক দৃঢ়তা দেখিয়েছেন ক্রিকেটারেরা, তা মন জয় করে নিয়েছে তাঁর। ভারতের কোচ বলেছেন, “ঘুরে দাঁড়িয়ে লড়াই করে টেস্ট জেতাই শুধু নয়, আগামী দিনেও একই কাজ করে দেখাতে হবে আমাদের। বিপক্ষকে ঘুরে দাঁড়ানোর সুযোগ দিলে চলবে না। এই ম্যাচটা (ধর্মশালা) থেকে অনেক কিছু শিখলাম। পাঁচটা টেস্টের সিরিজ়‌ে উত্থান-পতন থাকবেই। বার বার পরীক্ষার মুখে পড়তে হবে। ক্রিকেটারেরা অনেক কিছু শিখেছে। সব পরীক্ষা ওরা দারুণ ভাবে পাশ করেছে।”

দ্রাবিড়ের সংযোজন, “তরুণ ক্রিকেটারদের বোঝা উচিত একে অপরকে সাহায্য করলে তবেই জেতা যায়। ব্যাটার হোক বা বোলার, সাফল্যের জন্য অন্যের উপর নির্ভর করতেই হয়। তরুণ ক্রিকেটারেরা আগামী অনেক দিন একসঙ্গে খেলুক সেই আশা করি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid India vs England BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE