Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Australia vs South Africa Semifinal

সেমিফাইনালে কি বৃষ্টি হবে ইডেনে? ম্যাচ ভেস্তে গেলে ৩১ বছর আগের হারের ‘সুবিচার’ পাবে প্রোটিয়ারা

বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সে দিনই ইডেনে সেমিফাইনাল ম্যাচে মুখোমুখি হতে চলেছে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। ফিরে আসছে ৩১ বছর আগের স্মৃতি।

Picture of scoreboard of the semifinal match in 1992 between South Africa and England.

১৯৯২ সালের বিশ্বকাপ সেমিফাইনালের স্কোরবোর্ড। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৭:৫৬
Share: Save:

কলকাতার ইডেন গার্ডেন্সে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ আগামী বৃহস্পতিবার। মুখোমুখি দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। ভারতের ম্যাচ না হলেও ইডেনে বৃহস্পতিবারের ম্যাচকে কেন্দ্র করে ক্রিকেটপ্রেমীদের উন্মাদনায় খামতি নেই। ইডেনের ম্যাচের পরেই ঠিক হয়ে যাবে রবিবার ফাইনালে খেলবে কারা। তার আগে বুধবার জিতে ভারত যদি ফাইনালে পৌঁছয়, ইডেনের ম্যাচকে ঘিরে আগ্রহ আরও বেড়ে যাবে। কলকাতার এই ম্যাচে রয়েছে বৃষ্টির ভ্রুকুটি।

বৃহস্পতিবার ইডেনের সেমিফাইনাল বৃষ্টির কারণে ভেস্তে গেলে রিজার্ভ ডে হিসাবে খেলা হবে শুক্রবার। দু’দিনের মধ্যে দু’দলকে অন্তত ২০ ওভার করে ব্যাট করতে হবে। খেলায় ফলাফল হতে গেলে এটা আবশ্যিক। বৃষ্টিতে ওভার কমলে খেলা হবে ডাকওয়ার্থ লুইস নিয়মে। কিন্তু কলকাতায় শুক্রবারেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যদি কোনও ভাবেই দু’দিনে দুই দলের ২০ ওভার করে ব্যাটিং না হয়, সে ক্ষেত্রে খেলা ভেস্তে যাবে। রাউন্ড রবিন পর্বে পয়েন্ট তালিকায় যে দল উপরে ছিল তখন সেই দলকে বিজয়ী ঘোষণা করা হবে। দক্ষিণ আফ্রিকা এ বারের বিশ্বকাপে ৯টি ম্যাচ খেলে ৭টিতে জিতে ১৪ পয়েন্টে রয়েছে। তারা দ্বিতীয় স্থানে রয়েছে। অস্ট্রেলিয়ারও ১৪ পয়েন্ট। নেট রানরেটে দক্ষিণ আফ্রিকা (১.২৬১) পিছনে ফেলে দিয়েছে অস্ট্রেলিয়াকে (০.৮৪১)। তাই দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ও অস্ট্রেলিয়া তৃতীয় স্থানে রয়েছে। ফলে ইডেনে ম্যাচ ভেস্তে গেলে ফাইনালে উঠবে প্রোটিয়ারা।

বৃষ্টির কারণে ইডেনে খেলা না হলে ৩১ বছর আগের ঘটনার ‘সুবিচার’ পাবে দক্ষিণ আফ্রিকা। হাওয়া অফিসের পূর্বাভাস সেই স্মৃতি ফিরিয়ে দিয়েছে।

কী হয়েছিল ৩১ বছর আগের বিশ্বকাপে?

১৯৯২ সালে এই বৃষ্টির কারণেই ‘রেন রুল’-এর নিয়মে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেটিও ছিল সেমিফাইনাল। সে বারের বিশ্বকাপে সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ড প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ২৪৫ রান তোলে। দক্ষিণ আফ্রিকার যখন জেতার জন্য ১৩ বলে ২২ রান দরকার, তখন বৃষ্টি নামে।

খেলা যখন শুরু হয়, তখন প্রোটিয়াদের লক্ষ্য দাঁড়ায় ৭ বলে ২২ রান। কিছু ক্ষণের মধ্যেই এই লক্ষ্য গিয়ে দাঁড়ায় ১ বলে ২২ রান। তখন নিয়ম ছিল, বৃষ্টি হলে প্রথমে ব্যাট করা দল তাদের পছন্দ মতো ওভারগুলি বাদ দিতে পারবে। ইংল্যান্ড যে ওভারগুলিতে কম রান করেছিল স্বাভাবিক ভাবেই সেই ওভারগুলি বাদ দেয়। সেই কারণে এ রকম অদ্ভুত টার্গেট হয় দক্ষিণ আফ্রিকার জন্য।

এই নিয়ম অবশ্য এখন আর নেই। তবে ৩১ বছরের পুরনো ঘটনাকে প্রোটিয়াদের জন্য ‘অবিচার’ হিসাবেই দেখা হয়। এখনও সে দিনের সমালোচনা করে ক্রিকেটবিশ্ব। ইডেনে বৃষ্টিতে খেলা ভেস্তে গেলে দক্ষিণ আফ্রিকা এমনিই ফাইনালে উঠে যাবে। অনেকে বলছেন, অবশেষে ‘সুবিচার’ পাবে প্রোটিয়ারা।

সেই সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ, বঙ্গোপসাগরে শক্তি বাড়ছে নিম্নচাপের। যার জেরে চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আগামী বৃহস্পতিবার এবং শুক্রবার দক্ষিণের অন্তত তিনটি জেলায় ভারী বৃষ্টি হতে পারে। ভিজতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর। কলকাতাতেও বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও কলকাতায় বৃহস্পতিবার থেকে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তা চলতে পারে শনিবার পর্যন্ত।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে নিম্নচাপের অবস্থান দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর সংলগ্ন আন্দামান সাগরে। ধীরে ধীরে শক্তি বৃদ্ধি করে সেটি উপরের দিকে আসতে পারে। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে পৌঁছে গভীর নিম্নচাপের রূপ নিতে পারে এই নিম্নচাপ। তার পরেও তার শক্তি বাড়বে কি না, তা এখনই স্পষ্ট নয়। এর জেরে বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং নদিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE