Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Ranji Trophy

অনুষ্টুপ-সুদীপের লড়াকু শতরান, তবুও শেষ বেলায় নতুন বলে তাল কাটল বাংলার

শুরুটা ভাল করেছিল মধ্যপ্রদেশ। বাংলার দুই ওপেনার আউট হওয়ার পরে লড়াকু শতরান করলেন অনুষ্টুপ মজুমদার ও সুদীপ ঘরামি। তাঁদের ২৪১ রানের জুটি বাংলাকে খেলায় ফেরাল।

File picture of Anustup Majumder

লড়াকু শতরান করলেন অনুষ্টুপ মজুমদার। কিন্তু দ্বিতীয় নতুন বলে আউট হয়ে গেলেন তিনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০৯
Share: Save:

দেখে মনে হচ্ছিল, দিনের শেষ পর্যন্ত ক্রিজে থেকে যাবেন অনুষ্টুপ মজুমদার ও সুদীপ ঘরামি। দ্বিতীয় দিনের করবেন বাংলার দুই শতরানকারী ব্যাটার। কিন্তু মধ্যপ্রদেশ দ্বিতীয় নতুন বল নিতেই তাল কাটল বাংলার। দুই ব্যাটারই আউট হলেন। আরও উইকেট পড়তে পারত। শেষ পর্যন্ত কোনও রকমে নিজেদের উইকেট বাঁচিয়ে রাখলেন অধিনায়ক মনোজ তিওয়ারি ও শাহবাজ় আহমেদ। প্রথম দিনের শেষে বাংলার রান ৪ উইকেটে ৩০৭। মনোজ ৫ ও শাহবাজ় ৬ রান করে ক্রিজে রয়েছেন।

বুধবার ইনদওরে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলা। শুরুটা খারাপ করেননি দুই ওপেনার অভিমন্যু ঈশ্বরণ এবং করণ লাল। মধ্যপ্রদেশের বোলারদের প্রাথমিক চাপ সামলে দেন তারা। প্রথম উইকেটে ৫১ রান উঠে যাওয়ার পর মনে হয়েছিল ওপেনিং জুটি বড় রানের দিকে এগোচ্ছে। এমন সময় আঘাত হানেন মধ্যপ্রদেশের বোলার গৌরব যাদব। ফিরিয়ে দেন অভিমন্যুকে। ৩৩ বলে ২৭ রান করে সাজঘরে ফেরেন অভিমন্যু। এ বার বাংলার অন্যতম সফল ব্যাটার তিনি। তাঁকে হারানোয় আচমকাই চাপে পড়ে যায় মনোজ তিওয়ারির দল।

ধাক্কার তখনও বাকি ছিল। পরের ওভারেই সাজঘরে ফেরেন আর এক ওপেনার করণও। তাঁকে বোল্ড করেন অনুভব আগরওয়াল। ৪৫ বলে ২৩ রান করেন করণ।

বাংলার প্রাথমিক চাপ সামলে দলকে খেলায় ফেরান অভিজ্ঞ অনুষ্টুপ ও তরুণ সুদীপ। তাড়াহুড়ো করেননি তাঁরা। অনুষ্টুপ নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দলের রানকে টেনে নিয়ে গিয়েছেন। বাজে বলে মেরেছেন। বাকি সময়ে খুচরো রানে ইনিংস সচল রেখেছেন।

ইনদওরের হোলকার স্টেডিয়ামে তখন ভাল বল করছিলেন মধ্যপ্রদেশের বোলাররা। আর একটি উইকেট হারালে বড় চাপ পড়ে যেত মিডল অর্ডারের উপর। সেটা হতে দিলেন না দুই ব্যাটার। অভিজ্ঞ অনুষ্টুপের সঙ্গে তরুণ সুদীপের জুটি বাংলাকে বিপদ থেকে উদ্ধার করল।

কোনও তাড়াহুড়ো করলেন না তাঁরা। বল দেখে শট খেললেন। যতটা পারলেন সোজা ব্যাটে খেলার চেষ্টা করলেন। তার ফলও পেলেন দুই ব্যাটার। মধ্যাহ্নভোজের বিরতির পরে উইকেট কিছুটা সহজ হয়ে গেল। তখন কয়েকটি বড় শট দেখা গেল বাংলার ব্যাটারদের কাছে। চার মেরে নিজের অর্ধশতরান করলেন অনুষ্টুপ। অন্য দিকে লং অফের উপর দিয়ে ছক্কা মেরে অর্ধশতরান করেন সুদীপ।

চা বিরতির পরে শতরান করেন দুই ব্যাটারই। তিন অঙ্কে পৌঁছনোর পরেও ভাল দেখাচ্ছিল তাঁদের। মধ্যপ্রদেশের বোলাররা তাঁদের সমস্যায় ফেলতে পারছিলেন না। কিন্তু ৮৩ ওভারের মাথায় দ্বিতীয় নতুন বল নেওয়ার পরেই ছবিটা বদলে গেল। আবেশ খানের বলে ১২০ রানের মাথায় বোল্ড হলেন অনুষ্টুপ। পরের ওভারেই ১১২ রানের মাথায় সাজঘরে ফিরলেন সুদীপ।

শেষ কয়েক ওভারে বার বার উইকেট নেওয়ার পরিস্থিতি তৈরি করছিলেন মধ্যপ্রদেশের বোলাররা। কিন্তু আর উইকেট পড়েনি। নিজেদের বাঁচিয়েছেন মনোজ ও শাহবাজ়। এখন দেখার দ্বিতীয় দিনের শুরুটা তাঁরা কেমন করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE